আফ্রিদিকে টপকে ক্যালিসের পেছনে সাকিব

0
450
স্পোর্টস ডেস্ক:
একের এক রেকর্ডের খাতায় নাম লিখিয়ে যাচ্ছেন সাকিব আল হাসান। দেশ সেরা এই অল-রাউন্ডার ছাড়িয়ে যাচ্ছেন এক সময়ের সেরা খেলোয়াড়দের। আজ যেমনটা ছাড়ালেন পাকিস্তানি সাবেক অল-রাউন্ডার শহীদ আফ্রিদিকে।
অল-রাউন্ডারদের তালিকায় উইকেট শিকারিদের মধ্যে দুই নম্বরের অবস্থানটা নিয়ে নিলেন এই ৩২ বছর বয়সী এই তারকা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের পঞ্চম ম্যাচে ১০ ওভার বোলিং করে নেন মাত্র ১টি উইকেট।
তাতেই উঠে আসেন অল-রাউন্ডারদের মধ্য তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দুই নম্বরে। সাকিবের উপরে আছেন দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি জ্যাক ক্যালিস।
ক্যারিবীয় ব্যাটসম্যান ফ্যাবিয়ান অ্যালেনের উইকেট দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের উইকেট সংখ্যা হয়ে গেল ৫৪২। সাকিবের পর আফ্রিদির উইকেট সংখ্যা ৫৪১। তবে একটি দিক দিয়ে আফ্রিদির চেয়ে অনেক এগিয়ে সাকিব। এতগুলো উইকেট পেতে আফ্রিদির লেগেছিল ৫২৩ ম্যাচ, আর সাকিবের লাগল মাত্র ৩২৩ ম্যাচ। সামনে ৫৭৭ উইকেট নিয়ে আছেন কিংবদন্তি অল-রাউন্ডার জ্যাক ক্যালিস।
একদিনের ক্রিকেটে ৫ হাজারের বেশি রান ও ২৫০ এর বেশি উইকেট রয়েছে মাত্র ৪ জন খেলোয়াড়ের। তারা হচ্ছেন পাকিস্তানের আফ্রিদি, আবদুর রাজ্জাক, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া।
একদিনের ক্রিকেটে সাকিবের ৫ হাজার রান পূর্ণ হয়েছে আগেই। আর ১ উইকেট পেলে পঞ্চম সদস্য হিসেবে এলিট ক্লাবে প্রবেশ করবেন এই স্পিনিং অল-রাউন্ডার।
ত্রিদেশীয় সিরিজে বাকি দুটি ম্যাচ। দুই ম্যাচে দরকার মাত্র ১টি উইকেট। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত সাকিবের শিকার ২৪৯ উইকেট।