আফগানদের কাছে বড় ব্যবধানে হারল বাংলাদেশ ‘এ’ দল

0
563

নিজস্ব প্রতিবেদক:
আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় ছোট লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ ‘এ’ দল। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে না পারায় আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে খুলনায় প্রথম চার দিনের ম্যাচে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছে তারা। ফলে সফরকারীরা দুই ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল।
সোমবার চতুর্থ ও শেষ দিনে ৯ উইকেটে ১৭০ রান নিয়ে খেলা শুরু করা বাংলাদেশ ১৭৫ রানে থামে। এতে সফরকারীদের সামনে মাত্র ১৭৩ রানের লক্ষ্য দিতে পারে বাংলাদেশ। তবে ব্যটিংয়ের নেমে শুরুটা ভালো করতে পারেনি আফগানরা। প্রথম ওভারেই উদ্বোধনী ব্যাটসম্যান উসমান গনিকে হারায় তারা। পেসার সালাউদ্দিন শাকিলের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন উসমান।
আরেক ওপেনার ইব্রাহিম জরদান ওয়ান ডাউনে নামা বহির শাহকে ৪০ রানের জুটি গড়েন। এই জুটিও ভাঙ্গেন শাকিল। ব্যক্তিগত ২০ রানের মাথায় বহিরকে এনামুলের ক্যাচে পরিণত করেন এই পেসার। থিতু হওয়া শহিদউল্লাহকে বিদায় করেন বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম।
এরপর আর কোনো সাফল্য পায়নি স্বাগতিকরা। অবিচ্ছিন্ন শতরানের জুটিতে দলকে দারুণ এক জয় এনে দেন ইব্রাহিম জাদরান ও নাসির জামাল। ৬ চারে ৭৬ রান করেন ইব্রাহিম। তার সঙ্গে ১০২ রানের জুটি উপহার দেওয়া অধিনায়ক নাসির ৭ চারে করেন ৫৯ রান। দুই ইনিংস মিলিয়ে আফগান লেগস্পিনার কায়েস আহমেদ নেন ১০ উইকেট। যার ফলে ম্যাচ সেরার পুরস্কারটাও উঠে তার হাতে।
প্রথম দিনে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে ইমরুল কায়েসের নেতৃত্বাধীন বাংলাদেশ এ দল। দল ব্যাটিং বিপর্যয়ে পড়লেও এনামুলের সেঞ্চুরি (১২১) ও আফিফ হোসেইনের ফিফটিতে (৫০) প্রথম ইনিংসে ২৫৩ রান তুলতে সক্ষম হয় টাইগাররা।
কায়েস আহমেদের ৪৬ রান ও আফসার জাজাইয়ের ৪৫ রানের দৃঢ়তায় প্রথম ইনিংসে ২৫৭ রান তোলে আফগানরা। বাংলাদেশের পক্ষে সমান তিনটি করে উইকেট নেন সানজামুল ইসলাম, কামরুল হাসান রাব্বি ও তানবীর হায়দার। টাইগারদের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৪১ রান করেন আফিফ হোসেইন।