আজ পবিত্র শববেরাত

0
503

অনলাইন ডেক্স:
আজ রাতে পালতি হবে সকল মুসলমি জাহানরে ভাগ্য নর্ধিারনরে রাত শববেরাত’। শববেরাতরে আরবি লাইলাতুল বরাত। ইসলাম র্ধমাবলম্বীদরে বশ্বিাস, এ রাতে রয়েেছ পাপ মোচনরে সুযোগ। নর্ধিারতি হয় পরর্বতী বছররে হায়াত, রজিকি, আমল। আল­াহর সান্নধ্যি ও ক্ষমালাভে বশ্বিরে অন্যান্য দশেরে মতো বাংলাদশেরে মুসলমানরাও ইবাদত-বন্দগে, জকিরি-আজকার, মলিাদ-মাহফলি, নফল নামাজ আদায় ও কোরআন তলিাওয়াতে মশগুল থাকনে শববেরাতরে রাত; মৃত স্বজনদরে কবর জয়িারত করনে।

র্ফাসি শব্দগুচ্ছ শববেরাতরে’ বাংলা ভাগ্য রজনী। ইসলাম র্ধমাবলম্বীদরে বশ্বিাস, শাবান মাসরে ১৪ তারখি রাতে পরর্বতী বছররে ভাগ্য নর্ধিারতি হয়। এ রাতকে মুসলমি উম্মাহ পালন করনে মহমিান্বতি ভাগ্য রজনী হসিবে।
পবত্রি শববেরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামদি, প্রধানমন্ত্রী শখে হাসনিা, বেিরাধীদলীয় নতো রওশন এরশাদ পৃথক বাণী দয়িছেনে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণীতে বলনে, এ মহমিান্বতি রজনী মানব জাতিকে আল­াহতায়ালার বশিষে অনুগ্রহ ও ক্ষমালাভরে সুযোগ এনে দয়ে। শববেরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনবে বলে আশা প্রকাশ করনে তারা।

শববেরাত মুসলমানরে কাছে রমজানরে আগমনী র্বাতা বয়ে আন। রমজানরে প্রস্তুতি হিসেবে অনেকে আজ রোজা রাখবনে। সন্ধ্যায় প্রতবিশেীর বাড়িতে ইফতার বতিরণরে রওেয়াজও রয়েছে ।শববেরাতে দুস্থদরে মধ্যে ও প্রতবিশেীর বাড়িতে হালুয়া-রুটি বতিরণরে প্রচলন রয়ছে। বশিষেত পুরান ঢাকায় রুটি মাংস বতিরণরে ধুম পড়ে শববেরাতরে সন্ধ্যায়।

শববেরাত উপলক্ষে আজ বাদ মাগরবি বায়তুল মোকাররম জাতীয় মসজদিসহ দশেরে প্রতিটি মসজিদে ওয়াজ মাহফলি ও জকিরি-আজকার অনুষ্ঠতি হবে। প্রতি বছররে মতো এবারও ইসলামকি ফাউন্ডশেন বায়তুল মোকাররম মসজিদে রাতে ওয়াজ মাহফলি, কোরআন তলিাওয়াত, হামদ, নাত, জকিরি, মলিাদ, কয়িাম ও দোয়ার আয়োজন করেছে।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মাগরবিরে নামাজরে পর থেকে আলমেরা রাতভর বয়ান করবনে। ফজররে নামাজরে পর দোয়ার মধ্য দিয়ে শষে হবে ওয়াজ মাহফলি। এ ছাড়া বভিন্নি সামাজকি ও র্ধমীয় সংগঠন আলোচনা ও মলিাদ মাহফলিরে আয়োজন করেছে।