আজ ঐতিহাসিক ৭ মার্চ : খুলনায় আ’লীগের কর্মসূচি

0
1770

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর ভাষণের জন্য এই দিনটি ইতিহাসে অবিস্মরণীয় হয়ে আছে। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) লাখো মানুষের উদ্দেশে বঙ্গবন্ধু বলেছিলেন, “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”।
পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে লড়াই শুরু করার আহ্বানের অধীর অপেক্ষায় ছিল বাঙালি জাতি। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সেই অপেক্ষার অবসান ঘটায়। স্বাধীনতার যে ডাক তিনি দিয়েছিলেন, তা বিদ্যুৎ-গতিতে সারা দেশে ছড়িয়ে পড়ে।
সেদিন বেলা তিনটা ২০ মিনিটে বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে উপস্থিত হন। লাখো মানুষের উপস্থিতিতে ময়দান ছিল কানায় কানায় পূর্ণ। স্লোগান ছিল পুরো ময়দানজুড়ে ‘পদ্মা মেঘনা যমুনা, তোমার আমার ঠিকানা’। উপস্থিত জনতাকে বঙ্গবন্ধু যুদ্ধের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো। তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে’।
১৯ মিনিটের সেই ভাষণ মুক্তিযুদ্ধে দারুণ অনুপ্রেরণা জুগিয়েছিল। আজও অনেকের কাছে তা অনুপ্রেরণার উৎস হয়ে আছে।
বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণকে ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ অন্তর্ভুক্ত করেছে ইউনেস্কো। গত বছরের ৩০শে অক্টোবর ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে ওয়ার্ল্ডস ডকুমেন্টারি হেরিটেজ-এ অংশ হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো।

এদিকে এলক্ষ্যে এবার খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
কর্মসূচির মধ্যে সকাল ৮টায় দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, প্রত্যেক ওয়ার্ডে, ইউনিট অফিসে এবং সকল সহযোগি সংগঠন কার্যালয়ে, সিবিএ নন সিবিএ কার্যালয়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার, বিকাল ৪টায় দলীয় কার্যালয় হতে আনন্দ মিছিল অনুষ্ঠিত হবে।
অনুরুপ কর্মসূচি খালিশপুর দৌলতপুর ও খানজাহান আলী থানা আওয়ামী লীগ পালন করবে। এছাড়া সদর ও সোনাডাঙ্গা থানার সকল ওয়ার্ড মহানগর আওয়ামী লীগের কর্মসূচিতে মিছিল সহকারে অংশ গ্রহণ করার আহবান জানিয়েছেন, মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সাবেক মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এমপি, খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, মহানগর আওয়ামী লীগ সাধারণ সাধারণ সম্পাদক ও ১৪দলের সমন্বয়ক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি, জেলা আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত কুমার অধিকারী।#