আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মবাষির্কী উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

0
394

আজিজুর রহমান :
খুলনায় আজ সোমবার(৯ জুলাই) সকালে আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের ১৫৭তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মনিরুজ্জামানের সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশাসকের কার্যালয়ে সভার আয়োজন করা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২আগস্ট আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মস্থান খুলনার পাইকগাছা উপজেলার রাড়–লিতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে।
আয়োজকদের পক্ষ থেকে অনুষ্ঠানমালায় থাকবে আলোচনা সভা, তথ্যচিত্র প্রদর্শন, শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান বিষয়ক ক্যুইজ, বিতর্ক প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রখ্যাত বাঙালি রসায়নবিদ আচার্য প্রফুল্লচন্দ্র রায় ২ আগস্ট ১৮৬১ সালে অবিভক্ত বাংলার খুলনায় জন্ম গ্রহণ করেন। কর্মজীবনের শুরুতে তিনি প্রেসিডেন্সি কলেজের রসায়নের অধ্যাপক ছিলেন। গবেষণার মাধ্যমে তিনি মারকিউরাস নাইট্রাইট, ১২টি যৌগিক লবণ ও পাঁচটি থ্যায়োএস্টার আবিষ্কার করেন। তিনি ১৯১১ সালে ডারহাম বিশ্ববিদ্যালয় এবং ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী লাভ করেন। তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের মধ্যে আরকেবিকে হরিশ্চন্দ্র স্কুল ও বাগেরহাট সরকারি পিসি কলেজ উল্লেখযোগ্য।