আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

0
2384

নিজস্ব প্রতিবেদক:
আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ । ৬৯বছর আগে ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার কেএম দাস লেনের রোজ গার্ডেনে এক রাজনৈতিক কর্মী সম্মেলনে এ দলের আত্মপ্রকাশ। নামকরণ করা হয় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলীগ লীগ। শুরুতেই মাওলানা আবদুল হামিদ খান ভাসানী সভাপতি, শামসুল হক সাধারণ সম্পাদক ও শেখ মুজিবুর রহমান যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেন। হোসেন শহীদ সোহরাওয়ার্দী আওয়ামী লীগ প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখেন। প্রতিষ্ঠাকালীন আওয়ামী মুসলিম লীগ সময়ের ধারাবাহিকতায় আওয়ামী লীগ নামে নবযাত্রা শুরু করে। নবযাত্রায় অসা¤প্রদায়িক চেতনাকে ধারণ করে দলটি আজও এগিয়ে চলেছে। ৬৯ বছরের পথচলায় দলটি সবচেয়ে বেশি গতিশীল হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা শেখ হাসিনার হাত ধরে।
দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধসহ বাঙালির প্রতিটি গণতান্ত্রিক, সামাজিক, সাংস্কৃতিক তথা প্রগতিশীল রাজনৈতিক আন্দোলনে নেতৃত্ব দানকারী আওয়ামী লীগ এ দেশের গণমানুষের একমাত্র বড় সংগঠনে পরিণত হয়েছে। ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত বাঙালির সব গৌরব অর্জনের নেতৃত্বে ছিল দলটি। ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ৬২’র শিক্ষা নীতির বিরুদ্ধে আন্দোলন, ৬৬’র ৬ দফা আন্দোলন, ’৬৯-এর গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন, ৭১’র মুক্তিযুদ্ধ আওয়ামী লীগের বড় সাফল্য।
এদিকে আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সাড়ে ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বেলা ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও কেককাটা অনুষ্ঠিত হবে।
উল্লেখিত কর্মসূচিতে মহানগর, জেলা, থানা, উপজেলা, ওয়ার্ড আওয়ামী লীগ এবং সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য বিশেষ আহবান জানিয়েছেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও নবনির্বাচিত মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এমপি, খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক হুইপ এস এম মোস্তফা রশিদী সুজা এমপি, খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সাধারণ সম্পাদক ও ১৪দলের সমন্বয়ক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি।