অস্ট্রিয়ার কাছে ধরাশায়ী বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি

0
263

স্পোর্টস ডেস্ক:

হোক প্রীতি ম্যাচ, তাতে কী! অস্ট্রিয়ার জন্য আজকের দিনটি আনন্দ-উৎসবেরই বটে! তারা যে হারিয়ে দিয়েছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে! আর মাত্র ১১ দিন পরেই শুরু হচ্ছে বিশ্বকাপের আসর। এর মধ্যে দলগুলো অংশগ্রহণ করছে নিজেদের পরখ করে নেওয়ার প্রীতি ম্যাচে। তেমনি গতকাল রাতে কম শক্তিশালী অস্ট্রিয়ার বিপক্ষে মুখোমুখি হয়েছিল ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের শিরোপাধারী জার্মানি। সবাইকে অবাক করে দিয়ে বাছাইপর্ব টপকাতে ব্যর্থ হওয়া অস্ট্রিয়ার কাছে ২-১ গোলের ব্যবধানে হেরেছে বিশ্বচ্যাম্পিয়নরা।

অস্ট্রিয়ার বিপক্ষে ফেভারিট ছিল জার্মানিই। দীর্ঘদিনের ইনজুরি কাটিয়ে দলে ফিরেছিলেন গোলরক্ষক ম্যানুয়েল ন্যয়ার। তবে ম্যাচে দুই গোল হজম করে ফেরাটা সুখের করতে পারলেন না এই ৩২ বছর বয়সী তারকা।

অস্ট্রিয়ার ঘরের মাঠ ওয়ার্থারসি স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচের শুরু থেকেই আক্রমণে ছিল অতিথিরা। ম্যাচের প্রথম গোলের দেখাও পায় জার্মানরা। ম্যাচের ১১ মিনিটে দলকে এগিয়ে নেন মেসুত ওজিল। ডি-বক্সের ডান পাশ থেকে এই মিডফিল্ডারের জোরালো বল জালে জড়ালে এগিয়ে যায় জার্মানরা। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলের ব্যবধানে।

ম্যাচের দ্বিতীয়ার্ধে গোল করার জন্য মরিয়া হয়ে ওঠে স্বাগতিকরা। জার্মানদের সঙ্গে সমানতালে একের পর এক আক্রমণ করতে থাকে প্রতিপক্ষ শিবিরে। ম্যাচের ৫৩ মিনিটে প্রথম গোল করে সমতার সুযোগ পায় তারা। মার্টিন হিনত্রেগার বাঁ পায়ের ক্ষিপ্র গতির জোরালো শটে জার্মান গোলরক্ষককে পরাস্ত করেন। ম্যাচে সমতার পরও জার্মানদের কোনো ছাড় দেয়নি অস্ট্রিয়া। বরং ম্যাচের ৬৯ মিনিটে জয়সূচক গোল আদায় করে নেয় তারা। স্টিফেন লিয়ারের পাস থেকে বল জালে জড়ান আলেসান্দ্রো সোফ। ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হলে অস্ট্রিয়ার কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে মাঠ ছাড়তে হয় জার্মানদের।