অবশেষে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড

0
314

স্পোর্টস ডেস্ক:
রাশিয়া বিশ্বকাপের তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করলো ইংল্যান্ড। সুইডেনকে ২-০ গোলে হারিয়ে ২৮ বছর পর শেষ চারে পৌঁছালো ১৯৬৬ সালের চ্যাম্পিয়নরা। সব শেষ ১৯৯০ সালে ইতালি বিশ্বকাপে সেমিতে সেবারের চ্যাম্পিয়ন জার্মানির কাছে হেরে বিদায় নিতে হয় ত্রি লায়ন্সদের।

চলতি বিশ্বকাপের শুরু থেকেই বিধ্বংসী মেজাজে দেখা যায় ইংল্যান্ডকে। এ পর্যন্ত মাত্র একবার পরাজিত হয়েছে তারা। ডিফেন্স থেকে আক্রমণ, প্রতিটি বিভাগেই দুরন্ত ফুটবলের উদাহরণ দেয় ইংলিশরা।

সুইডেনের বিপক্ষে আজ শনিবার শুরু থেকেই ম্যাচের অধিকাংশ নিয়ন্ত্রণ নিজেদের হাতে তুলে নেয় গেরেথ সাউথগেটের শিষ্যরা। বারবার আক্রমণ করে ইংলিশ শিবির। ৩০ মিনিটের মাথায় ম্যাচের প্রথম কর্নারটি পায় হ্যারি কেনের দল। আর এই থেকেই গোল করে দলকে এগিয়ে দেন হ্যারি ম্যাগুয়ার।

দ্বিতীয়ার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে খেলা শুরু করে ইংলিশরা। সুইডেন শিবির আক্রমণের ধার বাড়াতে থাকে ঠিকই। তবে একে একে সব আক্রমণ লক্ষ্যভ্রষ্ট করতে থাকেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফর্ড।

৫৮তম মিনিটে ডেলে আলির অনবদ্য গোল। এতে দুই গোলের লিড নিয়ে নেয় ইংল্যান্ড। এই গোলের মাধ্যমে ১৯৬৬ সালে নিজেদের তৈরি করা রেকর্ড ছুঁয়ে ফেললো ইংলিশ শিবির। সেইবারের চ্যাম্পিয়ন দলটি মোট গোল করেছিল ১১টি।

শেষপর্যন্ত দল দুটি বেশ কয়েকবার সুযোগ পেলেও ২-০তেই ম্যাচ শেষ হয়। এতে এক যুগ পর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলে সফলতা পায় ইংল্যান্ড দল।