অবশেষে খালেদা জিয়ার মামলার নথি হাইকোর্টে

0
372

অনলাইন ডেস্ক : হাইকোর্টের আদেশের ১৫ কার্যদিবসের মাথায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মামলার নথি নিম্ন আদালত থেকে হাইকোর্টে পৌঁছেছে। রোববার বেলা ১টার দিকে খালেদার মামলার নথি হাইকোর্টে পৌঁছায়। এর আগে বেলা সোয়া ১২টার দিকে ৫ হাজার ৩৭৩ পৃষ্ঠার নথি টিনের বাক্সে তালাবন্দি অবস্থায় নিম্ন আদালত থেকে হাইকোর্টে পাঠানো হয়।

মামলার নথি হইকোর্টে পৌঁছনোর পর কোতয়ালি থানার এএসআই মঞ্জু মিয়ার কাছ থেকে নথি গ্রহণ করেন সেকশন কর্মকর্তা কে এম ফারুক। আদান-প্রদান শাখা থেকে নথি নেয়া হয় ফৌজদারি আপিল শাখায়। এ সময় খালেদা জিয়ার আইনজীবী এহসানুর রহমান উপস্থিত ছিলেন।

গত ২২ ফেব্রুয়ারি নথি চেয়ে নিম্ন আদালতকে আদেশ দেন হাইকোর্ট। নথি পাওয়ার পর খালেদা জিয়ার জামিন বিষয়ে আদেশ দেবেন আদালত। কিন্তু রোববারও নথি না আসায় আদেশের দিন সোমবার ঠিক করেন আদালত।

এর আগে রোববার সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিন শুনানি শুরু হয়।

সকালে শুনানির শুরুতে খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন জামিন বিষয়ে আদেশ চান।

তিনি শুনানিতে বলেন, আপনাদের ক্ষমতা আছে আদেশ দেয়ার জন্য। নথিও চেয়েছিলেন কিন্তু সেটি আসেনি। তারপরও আমরা জামিনের আদেশ চাইছি।

আদালত এ বিষয়ে বলেন, নথি আসার দিন আজ পর্যন্ত আছে। নথি পাঠানোর বিষয়ে আমাদের আদেশ কতটুকু বাস্তবায়িত হয়েছে সেটিও দেখার বিষয়। জামিন আদেশটি আগামীকালের জন্য রাখি। নট টুডে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ড মাথায় নিয়ে বিএনপির চেয়ারপার্সন গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন।

হাইকোর্টের আদেশ অনুযায়ী ১৫ দিনের মধ্যে নথি আসার সময়সীমা শেষ হয়েছে বিষয়টি খালেদা জিয়ার আইনজীবীরা আদালতের নজরে আনেন গত বৃহস্পতিবার। পরে আদালত জামিন বিষয়ে শুনানির জন্য রোববার দিন ঠিক করেন হাইকোর্ট।