অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলা প্রতিবাদে খুবি ও কুয়েটে পৃথক মানববন্ধন

0
296

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
অধ্যাপক জাফর ইকবালকে তরুণদের স্বপ্ন দেখানোর পথিক, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধকে তরুণদের সামনে আনার পথপ্রদর্শক, অসাম্প্রদায়িক ও প্রগতিশীল চেতনা ও মুক্তবুদ্ধি চর্চার উজ্ঝ¦ল নক্ষত্র, জাতির বিবেক হিসেবে আখ্যায়িত করে খুবি শিক্ষার্থীরা বলেন, তাঁর ওপর হামলা মানেই আমাদের বিবেকের ওপর হামলা, মস্তিস্কের ওপর হামলা, মুক্তচিন্তার ওপর হামলা, মুক্তিযুদ্ধের চেতনার ওপর হামলা, আমাদের মননের ওপর হামলা। ভবিষ্যতে যাতে কোনো পরাজিত অপশক্তি এ ধরনের হামলা না করতে পারে সেজন্য শিক্ষার্থীদের ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। ছাত্র-ছাত্রীরা ঐক্যবদ্ধ থাকলে, তারা জেগে উঠলে আর কোনো পরাজিত, ধর্মান্ধ শক্তি হামলার সাহস পাবে না।
সোমবার সকাল ১১টায় ক্যাম্পাসের হাদী চত্বরে সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রগতিশীল বুদ্ধিজীবী শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর বর্বরোচিত হামলার প্রতিবাদে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে বিপুল সংখ্যক শিক্ষার্থীর স্বতস্ফুর্ত এ মানববন্ধনের সাথে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সংহতি প্রকাশ করেন। অপরদিকে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা শিক্ষক পরিষদ শিক্ষার্থীদের এই মানবন্ধনের সাথে সংহতি প্রকাশ করে পরিষদের পক্ষে সভাপতি প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা বক্তব্য রাখেন। মানববন্ধন থেকে শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলাকারীসহ এর নেপথ্য সম্পৃক্তদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। মানববন্ধনে শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন রুপক সাহা, নোমান, স্বাধীন, মোক্তাদিরুল কাদের, শারমিন আক্তার সুবহা, আজবীয়া খান এশা, কাঞ্চন রায়, গণেশ চক্রবর্তী, অর্ণব, শাহরিয়ার, আল আমিন হাজরা, মুশফিক, সুচিরা দাশ প্রমুখ।
অপরদিকে সকাল সাড়ে ১১টায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের দুর্বার বাংলা চত্ত¡রে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। কুয়েট শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. সোবহান মিয়া এর সভাপতিত্বে মানববন্ধন চলাকালে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।
এসময় শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, আইএম বিভাগের বিভাগীয় প্রধান ড. আজিজুর রহমান, রোকেয়া হলের প্রভোস্ট (ভারপ্রাপ্ত) মনিকা গোপ প্রমুখ।