৭২ ঘণ্টায় দূষণমুক্ত ফুসফুস

0
281

খুলনাটাইমস লাইফস্টাইল ডেস্ক: দূষণমুক্ত ফুসফুস! কথাটা শুনে কি একটু ঘাবড়ে গেলেন? ভাবছেন ফুসফুসের সঙ্গে রাস্তার সম্পর্ক কি? না ফুসফুসের সঙ্গে আদি অনন্ত কালেও রাস্তার কোনও সম্পর্ক নেই। কিন্তু তাই বলে দূষণ যে কেবল রাস্তা বা পরিবেশেই হবে তেমনও কোনো কথা নেই। আপনি কি জানেন প্রতিনিয়ন ধূমপানের ফলে কতটা দূষিত হচ্ছে আপনার ফুসফুস? না, তাই বলে যাঁরা ধূমপান একেবারেই করেন না তারাও কিন্তু দূষণের হাত থেকে রেহাই পাওয়ার কথা ভাববেন না। ধূমপান না করেও ফুসফুস বিগড়ে যেতে পারে, আবার অনেক সময় কেউ টানা ৪০ বছর ধরে সিগারেট, বিড়ি খেয়েও দিব্য সুস্থ থাকেন। তাই ধূমপান করুন আর নাই করুন ফুসফুস দূষিত হতেই পারে। তাই প্রতিনিয়ত পরিবেশের পাশাপাশি দূষণমুক্ত রাখতে হবে আপনার ফুসফুসটিকেও। কিছু উপায় রইল আপনাদের জন্য। এগুলি আপন করে নিলে মাত্র ৭২ ঘণ্টা বা তিন দিনেই ধুয়ে মুছে সাফ হয়ে যাবে ফুসফুস।
১. রাতে ঘুমোনোর আগে এক কাপ হার্বাল চা পান করুন। এই চায়ের মাধ্যমে আপনার শরীর থেকে সমস্ত টক্সিন বেড়িয়ে যাবে। দেহে জমে থাকা টক্সিনই ফুসফুসকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করে।
২. সকালে নাস্তার খাওয়ার আগে অনন্ত ৩০০ মিলি জলের সঙ্গে ২টি লেবুর রস মিশিয়ে সেটি পান করুন।
৩. আঙুর বা আনারসের রস পান করুন। এই দুটি ফলেই থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা শ্বাস প্রশ্বাস প্রণালীকে উন্নত করে।
৪. ব্রেকফাস্ট ও লাঞ্চের মেনুতে যোগ করুন গাজরের রস। কারণ গাজরের রস রক্তে ক্ষারের পরিমাণ বৃদ্ধি করে।
৫. লাঞ্চে কলা, নারকেলের শাঁস, পালংশাক খেতে পারেন। এই ধরনের খাবারে পটাশিয়াম থাকে যা দেহের বিষাক্ত টক্সিন পরিষ্কার করে ফুসফুসকে আরও চাঙ্গা করতে তুলতে সক্ষম।