৩১ মাসের মধ্যে সূচক সর্বনিম্ন অবস্থানে

0
537

খুলনাটাইমস অর্থনীতি: পুঁজিবাজারের সূচকের দরপতন থামছেই না। সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বড় ধরনের দরপতন হয়েছে দেশের দুই স্টক এক্সচেঞ্জে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮৮ পয়েন্ট। এই নিয়ে টানা কার্যদিবসে এই সূচক কমেছে ২৮৯ পয়েন্ট। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এক দিনেই কমেছে ২৭২ পয়েন্ট।
ডিএসইর তথ্য অনুযায়ী, চলতি মাসের ১০ কার্যদিবসের মধ্যে নয় দিনই সূচক কমেছে। এ সময়ে ডিএসইএক্স সূচকটি কমেছে প্রায় ৩৩১ পয়েন্ট। দিন শেষে ঢাকার বাজারের প্রধান সূচকটি কমে নেমে এসেছে ৫ হাজার ৯১ পয়েন্টে। ২০১৭ সালের ১ জানুয়ারির পর এটিই ডিএসইএক্সের সর্বনিম্ন অবস্থান। ওই দিন এই সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৮৩ পয়েন্ট।
বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বাজেটকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের একধরনের প্রত্যাশা তৈরি হয়েছিল। কিন্তু যে প্রণোদনা ঘোষণা হয়েছে, তা বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। তাই বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। এর বাইরে ক্রমাগত কমতে থাকায় আতঙ্কিত হয়ে অনেকে লোকসানে শেয়ার বিক্রি করে দিচ্ছেন।
এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ হেলাল উদ্দিন গত রোববার বলেন, বাজেটকে ঘিরে বিনিয়োগকারীদের প্রত্যাশা ও প্রাপ্তির মিল না ঘটায় বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। বাজেটে শেয়ারবাজারের জন্য কয়েকটি প্রণোদনা ঘোষণা করা হয়েছে। কিন্তু বাজেট-পরবর্তী বাজারের আচরণ দেখে মনে হচ্ছে, ঘোষিত প্রণোদনা বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। এ কারণে শেয়ারের বিক্রির চাপ বেড়ে গেছে বাজারে, যার প্রভাবে সূচক টানা কমছে। এ ছাড়া মন্দা বাজারে কারসাজির ঘটনাও ঘটছে। রোববার অবসায়নের প্রক্রিয়ায় থাকা শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি পিপলস লিজিংয়ের শেয়ারের লেনদেন স্থগিত করা হয়। গ্রাহকের আমানতের টাকা ফেরত দিতে না পারায় পিপলস লিজিংকে অবসায়নের উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক। সরকারের পক্ষ থেকেও এ উদ্যোগে সম্মতি দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এরইমধ্যে কোম্পানিটি অবসায়নের প্রক্রিয়াও শুরু করা হয়েছে। এ অবস্থায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ ১১ জুলাই কোম্পানিটির লেনদেন স্থগিতের সিদ্ধান্ত নেয়। ডিএসইর পাশাপাশি সিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষও গতকাল থেকে এটির লেনদেন বন্ধের সিদ্ধান্ত নেয়।
আইনি প্রক্রিয়া শেষে পিপলস লিজিংয়ের শেয়ারধারীরা আদৌ কোনো টাকা ফেরত পাবেন কি না, এ নিয়ে বড় ধরনের দুশ্চিন্তায় রয়েছেন। শেয়ারধারীদের বাইরে পিপলস লিজিংয়ে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিশ্রেণির মিলিয়ে প্রায় দুই হাজার কোটি টাকার আমানত রয়েছে। তাই শেয়ারধারীদের পাশাপাশি আমানতকারীরাও রয়েছেন দুশ্চিন্তায়। তবে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আমানতকারীদের আতঙ্কিত না হওয়ার আহŸান জানানো হয়েছে। তবে শেয়ারবাজারে এ কোম্পানির শেয়ারে যাঁরা বিনিয়োগ করেছেন, তাঁদের জন্য এখন পর্যন্ত কোনো আশ্বাসই কেউ দিতে পারছেন না।
ডিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৩০৩টির। বেড়েছে মাত্র ৩৭টির দর। অপরিবর্তিত আছে ১২টির দর। লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো গ্রামীণফোন, মুন্নু সিরামিকস, ফরচুন, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, জেএমআই সিরিঞ্জেস, ফেডারেল ইনস্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, রানার অটো ও সিঙ্গারবিডি।
অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ২২০টির। বেড়েছে মাত্র ৪০টির দর। অপরিবর্তিত আছে ১৮টির দর।