সূচকের উত্থানে পুঁজিবাজারে লেনদেন

0
283

খুলনাটাইমস অর্থনীতি: উভয় সূচকের উত্থানে শেষ হয়েছে এ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসের পুঁজিবাজারের লেনদেন।
সোমবার দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচক বেড়েছে বলে দুই বাজার থেকে জানা যায়।
সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে ৫১৬১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ১০ ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮৭ ও ১৮৪৪ পয়েন্টে।
এ দিন ডিএসইতে ৪৩৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০৬ কোটি টাকার।
ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ২৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, সিঙ্গার বিডি, ইউনাইটেড ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি এবং বিকন ফার্মা।
অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮০৪ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৩টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।
সোমবার সিএসইতে ২০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৫ লাখ টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি ৮৫ লাখ টাকার।