শিশুর পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য মাতৃদুগ্ধের বিকল্প নেই : কেসিসি’র মেয়র

0
385

খবর বিজ্ঞপ্তি:
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, দেশের সামগ্রিক উন্নয়নের অগ্রযাত্রার সাথে সাথে স্বাস্থ্য খাতেও অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় অর্জিত সফলতার কারণে পূর্বের যে কোন সময়ের তুলনায় মা-শিশুর মৃত্যুর হার এখন সর্বনি¤œ। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টার কারণেই এ সাফল্য অর্জিত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

সিটি মেয়র মঙ্গলবার সকালে নগরীর শহীদ হাদিস পার্কে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১৯ (১-৭ আগস্ট) পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। বাংলাদেশ সরকার (জিওবি), ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর (ইউএনডিপি) অর্থায়নে এবং স্থানীয় সরকার বিভাগের ব্যবস্থাাপনায় খুলনা সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ প্রকল্পের আওতায় এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সিটি মেয়র আরো বলেন, শিশুর পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য মাতৃদুগ্ধের কোন বিকল্প নেই। তাই শিশুদেরকে মাতৃদুগ্ধ দানে মায়েদের দায়িত্বশীল হতে হবে। দেশে ডেঙ্গু জ্বরের প্রকোপ দেখা দেয়ার কারণ তুলে ধরে তিনি বলেন, ডেঙ্গু জ্বর প্রতিরোধে নিজ নিজ বাড়ির আঙ্গিনা পরিস্কার রাখার মাধ্যমে ডেঙ্গু জীবাণুবাহি এডিস মশার উৎসস্থল ধ্বংস করতে হবে। এ বিষয়ে তিনি ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন এবং নিজ দায়িত্বে বাড়ির আঙ্গিনা পরিচ্ছন্ন রাখার আহবান জানান।

কেসিসি’র সচিব মো: আজমুল হক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্সিলর শেখ মোশারাফ হোসেন, এস এম মোজাফফর রশিদী রেজা ও সংরক্ষিত আসনের কাউন্সিলর মাজেদা খাতুন। অন্যান্যের মধ্যে কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ কে এম আব্দুল্লাহ, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, ডা. শরীফ শাম্মিউল ইসলাম, চীফ প্লনিং অফিসার আবির উল জব্বার প্রমুখ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ মোস্তফা।

এর আগে ‘‘শিশুকে মাতৃদুগ্ধ পান করাতে মাতা-পিতাকে উৎসাহিক করুন’’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ’র লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহীদ হাদিস পার্ক থেকে শুরু হয়ে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর নেতৃত্বে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।