যেখানে প্রাণের ঝুঁকি নিয়ে ‘চা’ খেতে যায় মানুষ! 

0
490

চায়ের কাপে তুফান তোলা বাঙালির কী সাহস হবে বিশ্বের সবচেয়ে ‘বিপজ্জনক’ চা খাওয়ার? এই চায়ে কোন ভয়ানক উপাদান মেশানো নেই। কিন্তু এই চা খেতে আপনাকে যেতে যেখানে, বিপদ লুকিয়ে সেখানেই।
সম্প্রতি সন্ধ্যান মিলছে এই দোকানের। সেখানকার চা খেতে গেলে আপনাকে উঠতে হবে সমুদ্রপৃষ্ঠ থেকে ৭ হাজার ফুট উপরে। শুধু তাই নয়, সেই পথও অত্যন্ত ভয়ঙ্কর।
চীনের প্রধান পাঁচটি পর্বতের অন্যতম মাউন্ট হুয়া। সেখানেই পাওয়া যায় এই চা। একটু পথের বর্ণনা দেওয়া যাক। মাউন্ট হুয়াতে একাধিক তাও ধর্মের মন্দির রয়েছে। তারই অন্যতম একটি মন্দির অবস্থিত একেবারে দক্ষিণের চূড়াতে। সেই প্রাচীন স্থানেই টি-হাউসটি।
সেখানে যেতে হলে শিয়ান থেকে হুয়াশানে ২ ঘণ্টা ট্রেক করে যেতে হবে। এটাই সফরের সবচেয়ে সহজ অংশ। এরপরই শুরু আসল খেলা। পাহাড়ের চূড়ায় ওঠার পথ অত্যন্ত সংকীর্ণ ও বিপজ্জনক। কাঠের মচমচে পথের ধারে কোন রেলিং বা কিছু নেই। উঠতে গিয়ে প্রতি পদে ভয়। একটু পা ফসকালেই সব শেষ। একদম শেষে এসে কাঠের পথের ওই অংশটুকু চেইন ধরে ঝুলে যেতে হবে।
মনে হতেই পারে, কী এমন চা? সেই প্রতিবেদনের দাবি, অত্যন্ত সুস্বাদু। সবচেয়ে মজার হল, এই চা বানানো হয় বরফের কুচি, বৃষ্টির পানি ইত্যাদি মিশিয়ে। আগে এক বিচিত্র নিয়ম ছিল। পানিও নিজেকেই নিয়ে যেতে হতো। তথ্য সূত্র: অনলাইন ডেস্ক