যা হয় অতিরিক্ত পনির খেলে

0
332

খুলনাটাইমস লাইফস্টাইল: ছবি তোলার সময় ‘চিজ’ বলে যতই হাসি মুখে ছবি তোলা হোক, পনির খেতে হবে বুঝেশুনে।
‘চিজ’ বা পনিরে নানান পুষ্টিগুণ থাকার পাশাপাশি এতে রয়েছে উচ্চ মাত্রায় ক্যালরি।
খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে অতিরিক্ত পনির খাওয়ার ক্ষতিকারক দিক সম্পর্কে জানানো হল।
কোলেস্টেরল বৃদ্ধি: পনির উচ্চ মাত্রায় স্যাচারেইটেড চর্বি সমৃদ্ধ, যা কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে শরীরে ক্ষতিকারক প্রভাব ফেলে। উচ্চ কোলেস্টেরল হৃদরোগ এবং ওজন বৃদ্ধির ঝুঁকি বাড়ায়।
ওজন বৃদ্ধি: পনিরে থাকা পুষ্টি উপাদান শরীরে উচ্চ ক্যালরি সরবরাহ করে। উচ্চ ক্যালরি সম্পন্ন খাবার ওজন বৃদ্ধি করে, বিশেষ করে যদি শরীরচর্চা অভ্যাস না থাকে। ক্যালরি শরীরের জন্য খারাপ না যদি তা খরচ করা হয়। অতিরিক্ত ক্যালরি শরীরে চর্বি জমায়। তাই অতিরিক্ত পনির খাওয়া থেকে বিরত থাকা স্বাস্থ্যকর।
উচ্চ রক্তচাপ: পনির সোডিয়াম সমৃদ্ধ এবং শরীরের সঠিক কার্যকারিতার জন্য এর প্রয়োজন রয়েছে। তবে প্রয়োজনের অরিতিক্ত সোডিয়াম শরীরের ক্ষতি করে। অতিরিক্ত সোডিয়াম গ্রহণ করা সহজ। কারণ বেশিরভাগ বাইরের ভাজা পোড়া খাবারে লবণ থাকে। তাই যতটা সম্ভব পনির কম গ্রহণ করার চেষ্টা করতে হবে। অতিরিক্ত সোডিয়াম উচ্চ রক্তচাপ সৃষ্টি করে, যা হৃদরোগ, কিডনির রোগ এবং হাড়ক্ষয় রোগের ঝুঁকি বাড়ায়।
হজমে সমস্যা: অন্যান্য দুধের তৈরি খাবারের মতো পনিরও ল্যাক্টোজ সমৃদ্ধ যা অনেকের পক্ষেই হজম করা কঠিন। এই ধরনের সমস্যা আছে যাদের তারা পনির খেলে গ্যাস বা পেট ফোলাভাবের সমস্যা দেখা দেয়। এ ছাড়া পনিরে কোনো আঁশ নেই। তাই অতিরিক্ত পনির খাওয়া হলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।