মোংলায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট’র কৃষক প্রশিক্ষণ

0
295

খবর বিজ্ঞপ্তি: মোংলায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট’র কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষকদের প্রশিক্ষণ দেয়া হয়। শনিবার মিঠাখালী গ্রামের পূর্বপাড়ায় দিন ব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
প্রধান অতিথি ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট গোপালগঞ্জ- খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা- পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের পরিচালক শচীন্দ্রনাথ বিশ্বাস। বক্তৃতা করেন এস ও মো. আবুল কালাম আজাদ। এ সময় ৬০জন কৃষক ও কৃষানীকে প্রশিক্ষণ দেয়া হয়। কৃষকদের মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়।
প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, ফসলের খাদ্য ভান্ডার হলো মাটি। অপরিকল্পিত ভাবে সার ব্যবহারের কারণে মাটির উর্বরতা শক্তি ক্রমেই কমে যাচ্ছে। ফলে ফসলের ফলন ও উৎপাদন আশানুরুপ হয় না। এমতাবস্থায় প্রয়োজন মাটির উর্বরতা বৃদ্ধি ও সংরক্ষণ। এ জন্য মাটির উর্বরতা সংরক্ষণসহ ফসলের কাঙিখত ফলন বৃদ্দির জন্য মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগ করতে হবে।
এছাড়াও লবনাক্ত এলাকায় ফসল উৎপাদনের বিভিন্ন কলাকৌশল সম্পর্কেও আলোকপাত করা হয়। ডিবলিং ও চারা রোপণ পদ্ধতিতে ভুট্টা চাষ পদ্ধতির উপর গুরুত্বারোপ করা হয়। আজ সোমবার দিন ব্যাপী দাকোপ উপজেলার পানখালী মমতাজ বেগম মাধ্যমিক বিদ্যালয় ৬০জন কৃষককে প্রশিক্ষণ দেয়া হবে।