‘মাশরাফি অভিজ্ঞ, যেটা দরকার সেটাই করেছেন’ তামিম

0
395
tamim iqbal, masrafe bin mortaza, bangladesh, rtv online, তামিম ইকবাল, মাশরাফি, আরটিভি অনলাইন

স্পোর্টস ডেস্ক:
তামিম ইকবালের ব্যাটের উপর ভর করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৪৮ রানে বড় ব্যবধানে জয় তুলে নিলো বাংলাদেশ দল। শুধু জয়ই নয়, জেসন হোল্ডার নেতৃত্বাধীন দলটির বিপক্ষে রীতিমত দাপট দেখিয়ে ম্যাচটি নিজেদের করে নিয়েছে টাইগাররা।

এদিন গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে প্রথমে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। দু’জনে মিলে গড়েন ২০৭ রানের পার্টনারশিপ। ১২১ বলে ৯৭ রানে সাকিব যখন আউট হন, তখন বাংলাদেশের রান দুই উইকেট হারিয়ে ২০৮ রান। অল্পের জন্য সাকিব শতরান হাত ছাড়া করলেও ১৬০ বলে অপরাজিত ১৩০ রানের ইনিংস খেলেন তামিম। ১০টি চার এবং ৩টি ছয় দিয়ে সাজানো ছিল তামিমের ইনিংস। আর তাই ম্যাচ সেরাও হয়েছেন বাম-হাতি এই তারকা ব্যাটসম্যান।

ম্যাচ শেষে তিনি বলেন, আমরা যখন ব্যাটিং করতে আসি, এটা মোটেই সহজ উইকেট ছিল না। আমাদের শক্তিশালী অবস্থানে যেতে কঠোর পরিশ্রম করতে হয়েছে। আমার মনে হয়, প্রথম ২৫ ওভার সত্যিই অনেক কঠিন ছিল। বল টার্ন করছিল এবং ফাস্ট বোলাররাও সাহায্য পাচ্ছিল। তাই আমাদের প্রাথমিক পরিকল্পনা ছিল যতটা সম্ভব সময় খেলে যাওয়া, স্কোর বোর্ডের দিকে না তাকিয়ে।

ইনিংসের শেষের দিকে এসে ১১ বলে করা মুশফিকুর রহিমের ৩০ রানের ইনিংসে সৌজন্যে ওয়েস্ট ইন্ডিজের সামনে ২৭৯ রানের লক্ষ্য রাখে টাইগার বাহিনী। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩১ রানই তুলতে পারে ওয়েস্ট ইন্ডিজ।

তামিম বলেন, আমাদের মনে মনে একটা লক্ষ্য ছিল, আমরা যেন মুশফিকের ব্যাটিংয়ে পেয়ে যাই। তাই আমরা লক্ষ্যটা পার করে ২০ রান বেশি করতে পেরেছি।

বাংলাদেশের ২৭৯ রানের জবাবে শুরুটা ভাল করলেও গেইল এবং শিমরন আউট হওয়ার পরেই ধস নামে ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে। ক্যারিবিয়ান বাহিনীর হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন সিমরন হেটমেয়ার। ৪০ রান করেন ক্রিস গেইল। শেষের দিকে দেবেন্দ্র বিশু এবং আলজারি জোসেফ দু’জনেই ২৯ রানের অপরাজিত ইনিংস খেললেও, মিডল অর্ডারের ব্যর্থতায় রান ম্যাচে নিয়ন্ত্রণ নিতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের হয়ে বল হাতে দারুণ পারফর্ম করেন মাশরফি মুর্তজা। ১০ ওভার বল করে একটি মেডেনসহ মাত্র ৩৭ রান খরচ করে ৪ উইকেট নেন তিনি।

এমন অসাধারণ পারফরমেন্সে মুগ্ধ তামিমও। তিনি বলেন, বোলিংয়ে মাশরাফি অসাধারণ ছিলেন। তিনি অভিজ্ঞ, এই উইকেটে যেটাই দরকার ছিল, তিনি সেটাই করেছেন। সঠিক সময়ে বোলিং পরিবর্তন, যখন যা দরকার ছিল, সম্ভাব্য সেটাই করেছেন। এটা পুরোপুরি দলীয় প্রচেষ্টা ছিল।

ম্যাশ ছাড়াও এদিন দুটি উইকেট নেন মুস্তাফিজুর রহমান। একটি করে উইকেট নেন মেহেদি হাসান এবং রুবেল হোসেন।

আগামী ২৫ জুলাই একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।