মালালা ইউসুফজাইকে নিয়ে সিনেমা ‘গুল মাকাই’

0
304

আন্তর্জাতিক ডেস্কঃপাকিস্তানের নারীশিক্ষা অধিকার কর্মী ও শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাইকে নিয়ে এবার ছবি করলেন ভারতীয় নির্মাতা আমজাদ খান।‘গুল মাকাইয়ে’র নামের ছবিটির প্রথম টিজার মঙ্গলবার ইউটিউবে ছাড়া হয়। প্রায় সঙ্গে সঙ্গেই ইন্টারনেট জগৎ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেলে টিজারটি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

নারীশিক্ষার জন্য জীবন-ঝুঁকি নিয়ে লড়ে যাওয়া এক সাহসী নাম মালালা ইউসুফজাই। তালেবানের বন্দুকের গুলিতে মৃত্যুর মুখ থেকে ফিরে এসে নারীশিক্ষার অধিকার আদায়ে বিশ্বময় জনমত প্রতিষ্ঠায় সংগ্রাম করে যাচ্ছেন তিনি। তার জীবন ঘিরে ভারতে নির্মিত হয়েছে সিনেমা ‘গুল মাকাই’। গুল মাকাই মালালার ছদ্মনাম। এ নামেই এক সময় ব্লগ লিখতেন তিনি।

‘গুল মাকাই’তে উঠে এসেছে কিশোরী মালালার জীবনের নানা গল্প। ইতিমধ্যে ছবিটির প্রথম টিজার অবমুক্ত হয়েছে ৩ জুলাই।ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন রিম শেখ। এ ছাড়া অন্যান্য চরিত্রে রয়েছেন দিব্যা দত্ত, মুকেশ ঋষি, অভিমন্যু সিংসহ অনেকেই।পাকিস্তানের সোয়াত উপত্যকার সাধারণ এক কিশোরী থেকে সর্বকনিষ্ঠ নোবেলজয়ী হয়ে ওঠার গল্পটা খুব একটা সহজ ছিল না। সিনেমার পোস্টারেও এমন এক জ্বলন্ত রূপ দেখানোর চেষ্টা করেছেন পরিচালক।

২০১২ সালের ৯ অক্টোবর। বাসে করে স্কুল থেকে বাড়ি ফেরার পথে মালালাকে তিনটি গুলি করে এক বন্দুকধারী।একটি গুলি তার কপালের বাঁ দিক দিয়ে ঢুকে চামড়ার তলা দিয়ে তার মুখমণ্ডলের মধ্যদিয়ে কাঁধে প্রবেশ করে। চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নেয়া হয়।