মাংস ফ্রিজে রাখার আগে জেনে নিন কিছু টিপস

0
434

খুলনাটাইমস ডেস্কঃ মাংস বিতরণ শেষে নিজেদের জন্য আলাদা করে রাখা মাংস দ্রুত সংরক্ষণের প্রয়োজন। দেরি হুলেই ব্যাকটেরিয়া আক্রমণ করে বসবে। এছাড়া আত্মীয়স্বজন ও পাড়া- প্রতিবেশীদের থেকে পাওয়া মাংসও রেখে দিতে হয় ফ্রিজে। তবে ফ্রিজে অনেক পরিমাণে মাংস রাখার আগে জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ টিপস।
একবারে অনেক মাংস ফ্রিজে রাখতে চাইলে আগে থেকেই ফ্রিজের টেম্পারেচার কমিয়ে রাখুন। এতে রাখার পর দ্রুত ঠাণ্ডা হবে মাংস।মাংস যেন সরাসরি বরফের সংস্পর্শে না আসে সেদিকে লক্ষ রাখা জরুরি। এতে মাংসের কোষ ক্ষতিগ্রস্ত হয় ও স্বাদও নষ্ট হয়ে যায়।৩ মাসের বেশি ফ্রিজে মাংস না রাখাই ভালো।মাংস ছোট টুকরা করে পলিথিন কিংবা জিপলক ব্যাগে ঢুকিয়ে ডিপ ফ্রিজে রাখবেন। খেয়াল রাখতে হবে যেন প্যাকেটের ভেতরে বাতাস না থাকে।
প্যাকেটে মাংস রাখার সময় একটার উপর আরেকটা রাখবেন না। পাশাপাশি বা ফ্ল্যাট করে রাখবেন মাংস। এতে জায়গা যেমন কম লাগবে, তেমনি মাংস ভালোও থাকবে।অনেকগুলো পলিথিন একসঙ্গে রাখার ফলে একটির সঙ্গে আরেকটি লেগে যায়। এতে বের করার সময় পড়তে হয় বিড়ম্বনায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে দুটো পলিথিনের মাঝে একটি খবরের কাগজ বিছিয়ে দিন। খুব সহজেই প্রয়োজন মতো আলাদা করে বের করতে পারবেন মাংসের প্যাকেট।
ডিপ ফ্রিজ থেকে মাংস বের করে রান্না করার আগে অনেকক্ষণ ভিজিয়ে রাখতে হয় পানিতে। ঝটপট রান্না করতে চাইলে কুসুম গরম পানিতে মাংস কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ২০ মিনিটের মধ্যেই বরফ গলে যাবে প্যাকেটের।