মহান আল্লাহর আরশ-কুরসি সম্পর্কে দশ তথ্য

0
899

খুলনাটাইমস ধর্মপাতা: আরশ মহান আল্লাহর বৃহত্তম সৃষ্টি। এর ওপর রাব্বুল আলামিন তাঁর মর্যাদা ও অবস্থান অনুযায়ী সমাসীন। ইরশাদ হয়েছে, ‘মহিমান্বিত আল্লাহ, যিনি প্রকৃত মালিক, তিনি ছাড়া কোনো ইলাহ নেই। তিনি সম্মানিত আরশের অধিপতি। (সুরা মুমিনুন-১১৬) আরশ কুরসি সম্পর্কে দশটি তথ্য জানবো আজ।
এক. আল্লাহর সৃষ্টির অন্যতম নিদর্শন হচ্ছে আরশ৷ আরশ অর্থ হচ্ছে রাজত্ব, রাজ সিংহাসন,ছাদ,মাচা শক্তি,গোত্র ইত্যাদি৷
(মুজামুল ওয়াহী,লিসানুল আরব)
দুই. কুরআন মাজিদে আরশ শব্দটি পঁচিশ বার এসেছে৷ এ পৃথিবী থেকে সাত আসমান পার হয়ে সিদরাতুল মুনতাহা থেকে সত্বর হাজার নুরের স্তর অতিক্রম করে আল্লাহর আরশ৷
তিন. এ আরশ এতই মর্যাদাবান যে আল্লাহ ইরশাদ করেন, তিনি মহান আরশের রব৷ (সুরা তওবা,১২৯)
চার. প্রিয়নবি সা বলেন, আরশ বহনকারী একজন ফেরেশতার সাথে আমাকে আলাপ করার অনুমতি দেওয়া হয়েছে৷ সে ফেরেশতার কানের লতি থেকে ঘাড় পর্যন্ত যে দূরত্ব তা কোনো দ্রুতগামী ঘোড়া অতিক্রম করতে সাতশত বছর সময় লাগবে৷ (কাশফুল আসর,৩/৩৬২)
পাঁচ. আরশ বহনকারী একজন ফেরেশতা যদি এত বড় হন, তা হলে আরশ কত বড়৷ ইমাম জাফর সাদেক রহ. বলেন, আরশ প্রতিদিন সত্বর হাজার নুরের রঙ ধারণ করে৷
ছয়. কুরসি আল্লাহর সৃষ্টির এক অনন্য নিদর্শন৷ কুরসি অর্থ চেয়ার,আসন, সিংহাসন কুরসি আল্লাহর আরশে আযিমের উপর অবস্থিত৷
সাত. আল্লাহর কুরসি যে কতবড় তা তিনি নিজেই বর্ণনা দিয়েছেন- তাঁর কুরসি আকাশ ও পৃথিবীময় পরিব্যাপ্ত; এদের রক্ষণাবেক্ষণ তাঁকে ক্লান্ত করে না৷ (সুরা বাকারা,২৫৫)
আট. কুরসি শব্দটি কুরানে ২ বার এসেছে৷ ওই আয়াতে বোঝা যায় যে, সাত আসমান সাত যমিন কুরসিতে জায়গা হয়৷ হযরত হাসান বসরী রহ বলেন, আরশ থেকে কুরসি অনেক উপরে৷ আরশের উপরে আলো, অন্ধকার, পানি ও বরফের চারটি পর্দা রয়েছে৷ এক একটি পর্দার থেকে অপর পর্দা পাঁচশত বছরের পথ৷ কুরসির তুলনায় সাত আসমান সাত জমিন বিশাল মরুভুমিতে একটি সর্ষে দানার মত৷ আবার আরশের তুলনায় কুরসি একটি সর্ষে দানার মত৷ আরশ বহনকারী ফেরেশতা আট জন৷ আর কুরসি বহনকারী ফেরেশতা চার জন৷ (কাসফুল আসরার-৩/৬৯৪, ৮/৪৫৩)
নয়. আল্লাহর আরশ, কুরসি ও লাওহে কলম সবই তাঁর কুদরতের নিশানা৷ যে বিস্ময়কর কুদরতসমূহ আমাদের প্রিয়নবি সা. মিরাজ সফরে সশরীরে জাগ্রত অবস্তায় বাস্তবেই দেখেছেন৷
দশ. আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু কর্তৃক বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহ তাআলা সাত ব্যক্তিকে সেই দিনে তাঁর (আরশের) ছায়া দান করবেন যেদিন তাঁর ছায়া ব্যতীত আর কোনো ছায়া থাকবে না, (তারা হল,) ন্যায় পরায়ণ বাদশাহ (রাষ্ট্রনেতা), সেই যুবক যার যৌবন আল্লাহ তাআলার ইবাদতে অতিবাহিত হয়, সেই ব্যক্তি যার অন্তর মসজিদসমূহের সাথে লটকে থাকে (মসজিদের প্রতি তার মন সদা আকৃষ্ট থাকে।)
সেই দুই ব্যক্তি যাঁরা আল্লাহর সন্তুষ্টিলাভের উদ্দেশ্যে বন্ধুত্ব ও ভালোবাসা স্থাপন করে; যাঁরা এই ভালবাসার উপর মিলিত হয় এবং এই ভালবাসার উপরেই চিরবিচ্ছিন্ন (তাদের মৃত্যু) হয়। সেই ব্যক্তি যাকে কোনো কুলকামিনী সুন্দরী (ব্যভিচারের উদ্দেশ্যে) আহবান করে, কিন্তু সে বলে, আমি আল্লাহকে ভয় করি।’
সেই ব্যক্তি যে দান করে গোপন করে; এমনকি তার ডান হাত যা প্রদান করে, তা তার বাম হাত পর্যন্তও জানতে পারে না। আর সেই ব্যক্তি যে নির্জনে আল্লাহকে স্মরণ করে; ফলে তার উভয় চোখে পানি বয়ে যায়। (বুখারি ৬৬০, ১৪২৩, ৬৪৭৯, ৬৮০৬, মুসলিম ১০৩১, তিরমিযি ২৩৯১, নাসায়ি ৫৩৮০, আহমদ ৯৩৭৩, মুওয়াত্তা মালিক ১৭৭৭)
মহান আল্লাহ তাআলার পথে জীবন চালিয়ে জান্নাতে জাওয়ার তওফিক দান করুন (আমিন)৷