ভিজিডি কার্ডের নামে ইউপি সদস্যর অর্থ গ্রহন : পাইকগাছায় আদালতে মামলা

0
417

কপিলমুনি প্রতিনিধি:
পাইকগাছায় অসহায়,দরিদ্র ও ভূমিহীনদের মাঝে ভিজিডি কার্ড দেওয়ার কথা বলে অর্থ আদায়ের ঘটনায় উপজেলার চাঁদখালী ইউনিয়নের ২নং ওয়ার্ড ইউপি সদস্যের বিরুদ্ধে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলার পাশাপাশি খুলনা জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেছেন।
মামলার বিবরণ ও অভিযোগে জানা গেছে, উপজেলার চাঁদখালী ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মো. আহসান উল্লাহ সরদার ভিজিডির কার্ড করে দেয়ার নাম করে সংশ্লিষ্ট ওয়ার্ডের ২০ জন অসহার দরিদ্র ব্যক্তিদের কাছ থেকে জনপ্রতি ৫ হাজার করে টাকা ও জাতীয় পরিচয় পত্রের কপি গ্রহণ করেন।
এদিকে গত ২৭ মে চাঁদখালী ইউনিয়ন পরিষদ থেকে ভিজিডির মালামাল বিতরণকালে টাকা সংশ্লিষ্ট টাকা প্রদানকারীরা জানতে পারেন যে, ঐ তালিকায় তাদের নাম নেই। অথচ এলাকার সচ্ছল, চাকরিজীবী, ব্যবসায়ী, ঘের মালিক, রেশন কার্ডধারী ব্যক্তিদের নামও ফের তালিকাভূক্ত করে কার্ড প্রদান করা হয়েছে। এ নিয়ে ইউপি সদস্যের সঙ্গে তাদের কথাকাটির এক পর্যায়ে ইউপি সদস্য তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করেন বলেও এজাহারে উল্লেখ করা হয়েছে।
এ ঘটনায় দেবদুয়ার গ্রামের শেখ সামজেদ আলীর স্ত্রী মোছা ইছু আরা বেগম বাদী হয়ে ইউপি সদস্য মো. আহসান উল্লাহ সরদারের বিরুদ্ধে পাইকগাছার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেছেন।
অন্যদিকে ভুক্তভোগী পরিবারের সদস্যরা ভিজিডি তালিকাভূক্ত স্বচ্ছল ব্যক্তিদের নাম বাতিলপূর্বক তদস্থলে প্রকৃত অসহায়, দরিদ্র পরিবারের সদস্যদের নাম অন্তর্ভুক্ত করতে জেলা প্রশাসক বরাবর অভিযোগ দাখিল করেছেন। সূত্র জানায়,জেলা প্রশাসক তদন্তপূর্বক নিজস্ব মতামতসহ প্রতিবেদন প্রেরণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেছেন।
এব্যাপারে অভিযুক্ত ইউপি সদস্য মো. আহসান উল্লাহ সরদারের নিকট জানতে চাইলে তিনি তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, তালিকা প্রনয়নে অসহায় লোকদেরকেই তালিকাভূক্ত করা হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলিয়া সুকায়না বলেন, ভিজিডি কার্ডের ব্যাপারে কোনো অনিয়ম হয়ে থাকলে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে।