ভারতে প্রথমবারের মত ওপেন হার্ট সার্জারি ছাড়াই হার্টের ভাল্বের ত্রুটি রিপেয়ার বা সংশোধন

0
1042

ঢাকা অফিসঃ ডিসেম্বর ৫, ২০১৮: সম্প্রতি ভারতে প্রথমবারের মত দিল্লির ফরটিস এসকর্টস হার্ট ইন্সটিটিউটে ৬৯ বছর বয়সী রোগীর দেহে ওপেন হার্ট সার্জারি ছাড়াই মাইট্রাক্লিপ নামক ক্যাথেটার বেসড কার্ডিয়াক প্রসিডিউরের মাধ্যমে হার্টের ভাল্বের ত্রুটি রিপেয়ার করা সম্ভব হয়েছে। ফরটিস এসকর্টস হার্ট ইন্সটিটিউটের চেয়ারম্যান ডাঃ অশোক শেঠের নেতৃতে একদল চিকিৎসক এই অনন্য সাফল্য অর্জন করেন। ভারতের চিকিৎসা ক্ষেত্রে এটি একটি যুগান্তকারী সাফল্য । এখন থেকে হার্টের ভাল্বের ত্রুটি যুক্ত রোগীরা ওপেন হার্ট সার্জারি ছাড়াই তাদের হার্টের ত্রুটি সাড়াতে পারবেন। ১৩ বছর আগে ৬৯ বছর এই বয়সী একবার ওপেন হার্ট সার্জারি হয়েছিলো এবং পরবর্তীতে হার্টের ভাল্বে মারাত্মক লিকেজ সৃষ্টি হয় ফলশ্রুতিতে রোগীর হার্ট ফেইলিওর ডেভেলপ করে এবং হার্টের সাইজ আস্তে আস্তে বড় হতে থাকে এবং রোগী মারাত্মক শ্বাসকষ্ট এবং অত্যধিক দুর্বলতায় ভুগছিলেন ছিলেন। রোগীর শারীরিক অবস্থা বিবেচনায় এবার ওপেন হার্ট সার্জারি করা সম্ভব ছিলোনা এবং এযাবৎ এধরনের সমস্যার সমাধান কেবল ওপেন হার্ট সার্জারির মাধম্যেই করা যেত। আর এখন থেকে রোগীরা কোনো ধরনের বড় কাটাছেঁড়া ছাড়াই এই সমস্যার সমধান নিতে পারবেন।

এপ্রসঙ্গে ডাঃ অশোক শেঠ বলেন, “মাইট্রাক্লিপ একটি যুগান্তকারী ক্যাথেটার বেসড কার্ডিয়াক প্রসিডিউর যেটা একটি সাধারণ এঞ্জিওগ্রামের মত পদ্ধতি যার মাধ্যমে কোনধরনের বড় কাটাছেঁড়া ছাড়াই হার্টের মাইট্রাল ভাল্বের ত্রুটি রিপেয়ার করা যায়। এই পদ্ধতিতে রোগির কুঁচকির শিরা দিয়ে দিয়ে একটি বিশেষ ধরণের ক্যাথেটার হার্টের চেম্বারে প্রবেশ করিয়ে পদ্ধতি চলাকালীন সময় ইকো কার্ডিওগ্রাফী এবং এক্সরের সহায়তায় হার্টের ত্রুটিযুক্ত ভাল্বে একটি ক্লিপ পরিয়ে ত্রুটিটি বা লিকেজটি সারিয়ে ফেলা হয়। এই পদ্ধতির পর রোগিরা ২৪ থেকে ৪৮ ঘন্টা পর বাড়ী ফিরে যেতে পারেন।“

সম্প্রতি নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত COAPT ট্রায়ালে দেখা যায়, মাইট্রাক্লিপ প্রসিডিউর এর সুফল শুধুমাত্র রোগীর সুস্থতা ও উপসর্গগুলির উন্নতিতে সীমাবদ্ধ নয়, এর পাশাপাশি রোগীর বেঁচে থাকার সময় বাড়িয়ে দেয়। ভারতে মাইট্রাক্লিপের প্রবর্তনের মাধ্যমে ঔষধ সত্ত্বেও ধীরে ধীরে লিকিং ভাল্ব থেকে ক্রমাগত শারীরিক অবনতির শিকার এবং ভালভ প্রতিস্থাপন সার্জারির জন্য অনুপযুক্ত এরকম অনেক রোগীর উপকারে আসবে বলে আমরা আশাবাদী।
ওপেন হার্ট সার্জারি ছাড়া মাইট্রাক্লিপ মাইট্রাল ভাল্ব রিপেয়ার সাম্প্রতিক সময়ের একটি অন্যতম বৈজ্ঞানিক অগ্রগতি। কিছু বছর আগেও এটা বিশ্বাস করা কঠিন ছিল যে ওপেন হার্ট সার্জারি ছাড়াই হার্টের ভিতরে থাকা একটি ভাল্ব, এঞ্জিওপ্লাস্টির মতো একটি প্রসিডিউরের মাধ্যমে ক্যাথেটার দ্বারা মেরামত করা যেতে পারে। মাইট্রাল ভাল্বে লিকেজ আছে এরকম প্রায় ১০ শতাংশ রোগী যাদের হৃদরোগ জনিত সমস্যা, হার্ট অ্যাটাক বা বাইপাস সার্জারি এবং বয়স বৃদ্ধির সাথে তা আরও বাড়তে থাকে। লিকিং ভাল্ব ক্রমাগতভাবে হার্টের উপর চাপ সৃষ্টি করে এবং এতে মারাত্মক শ্বাসকষ্ট সৃষ্টি হয়। যদি সঠিক চিকিৎসা না করা হয়, তাহলে রোগীর হার্ট বড় হয়ে যাওয়া, হার্ট ফেইল এবং মৃত্যুর আশংকা বৃদ্ধি পায়। এই ধরনের রোগীদের ভালভ সার্জারি করা বেশ ঝুঁকিপূর্ণ অথবা সার্জারি করার পরও খুব একটা লাভ হয় না।
এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, দিল্লির ফরটিস এসকর্টস হার্ট ইন্সটিটিউটের সহযোগিতায় বাংলাদেশের খুলনা, চট্টগ্রাম এবং কুমিল্লায় ৩টি বিশেষায়িত কার্ডিয়াক হাসপাতাল পরিচালিত হচ্ছে যেখানে হার্টে রিং পরানো, হার্ট সার্জারি সহ হার্ট সংক্রান্ত সকল সেবা চালু আছে। নতুন নতুন টেকনোলোজি এবং চিকিৎসা পদ্ধতি দিয়ে বাংলাদেশের হৃদরোগ চিকিৎসায় দিল্লির ফরটিস এসকর্টস হার্ট ইন্সটিটিউট সহায়তা করে যাচ্ছে এবং অদূর ভবিষ্যতে মাইট্রাক্লিপ পদ্ধতি বাংলাদেশেও চালু হবে বলে আশা করা যাচ্ছে।