ভাইরাস ছড়ানো প্রশ্নে বিরোধ সত্তে¡ও বাণিজ্য চুক্তি বাস্তবায়নে সম্মত চীন ও যুক্তরাষ্ট্র

0
468

খুলনাটাইমস ডেস্ক:
চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দল গত জানুয়ারিতে স্বাক্ষরিত বাণিজ্যিক চুক্তির প্রথম ধাপ বাস্তবায়নে ‘অনুকূল পরিবেশ সৃষ্টির’ ব্যাপারে শুক্রবার সম্মত হয়েছে। মহামারি করোনাভাইরাস ছড়ানো প্রশ্নে সাম্প্রতিক বিরোধ সত্তে¡ও তারা এ ব্যাপারে সম্মত হলো। বেইজিংয়ের কর্মকর্তারা একথা জানিয়েছেন। খবর এএফপি’র।
চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, দেশটির উপ-প্রধানমন্ত্রী লিউ হি শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটিজার ও অর্থমন্ত্রী স্টিভান মুচিনের সঙ্গে কথা বলেছেন। হি বেইজিংয়ের বাণিজ্য আলোচনার নেতৃত্ব দিচ্ছেন।
মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষ জানিয়েছে তারা সামষ্টিক অর্থনীতি ও জনস্বাস্থ্য সহযোগিতা জোরদার করবে এবং যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে স্বাক্ষরিত অর্থনৈতিক ও বাণিজ্যিক চুক্তির প্রথম ধাপ বাস্তবায়নের জন্য অনুকূল পরিবেশ ও শর্ত তৈরির জোর প্রচেষ্টা চালাবে যাতে দ্রæত ইতিবাচক ফলাফল পাওয়া যায়।
এ দুই দেশ যোগাযোগ ও বিভিন্ন ক্ষেত্রে সমন্বয় বজায় রাখার ব্যাপারেও সম্মত হয়েছে।
মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়া প্রশ্নে সম্প্রতি উভয় দেশের মধ্যে উত্তেজনাপূর্ণ বাক্য বিনিময় স্বত্ত্বে তারা এ ব্যাপারে সম্মত হলো।
চীনের মধ্যাঞ্চলীয় উহান নগরীর কঠোর নিরাপত্তা বেষ্টিত একটি ল্যাব থেকে কোভিড-১৯ ভাইরাস ছড়িয়েছে এমন প্রমাণ থাকার দাবি করে গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেইজিংয়ের বিরুদ্ধে নতুন করে শুল্ক আরোপের হুমকি দেন। গত বছরের শেষের দিকে এ নগরীতে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়।
গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্র ও চীন বাণিজ্য যুদ্ধ পরিহার করে একটি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির আওতায় বেইজিং দুই বছরে আরো ২শ’ বিলিয়ন ডলার মূল্যের মার্কিন পণ্য আমদানি করতে সম্মত হয়।