বিড়ির উপর কর প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

0
505

খবর বিজ্ঞপ্তি:
বাংলাদেশ বিড়ি মলিক ও শ্রমিক ফেডারেশন (বাগেরহাট অঞ্চল)’র উদ্যোগে বিড়ির উপর কর প্রত্যাহারের দাবিতে শুক্রবার বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন এর শের-এ-বাংলা রোডস্থ বাড়ির সামনে সামাজিক দূরত্ব বজায় রেখে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।
এ সময় বাগেরহাটে জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি জাহাঙ্গীর মোল্লা বলেন, করোনা ভাইরাসের কারণে লকডাউনে থাকা বিড়ি ফ্যাক্টরীগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে। যার কারণে বিড়ি উৎপাদন, বিপননের সাথে জড়িত লক্ষ লক্ষ শ্রমিক ও কর্মচারী বেকার হয়ে পড়েছে। কিন্তু তাদের এই বেকারত্বের কারণে থেমে নেই জীবন যাত্রার চাহিদা। ফলে এই শ্রমিক ও কর্মচারীদের ভরণ পোষণের দায়িত্ব বিড়ি শিল্প মালিকদের নিতে হচ্ছে। এ অবস্থায় আসন্ন ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে বিড়ি শিল্পের উপর বিদ্যমান শুল্ক কমানো প্রয়োজন। অন্যথায় ফ্যাক্টরীগুলো স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে, কর্মহীন হয়ে পড়বে লক্ষ লক্ষ বিড়ি শ্রমিক ও কর্মচারী, বাড়বে বেকারত্বের হার এবং সরকার হারাবে বিপুল পরিমান রাজস্ব।
তাই তারা ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিড়ি শিল্পের উপর আরোপিত শুল্ক কমানোর দাবিসহ বিড়ি শিল্পকে কুটির শিল্পের মর্যাদা, দেশের বিশ লক্ষ বিড়ি শ্রমিকের কর্মসংস্থানের কথা বিবেচনা করে প্রনোদনা ও সহযোগিতা, বহুজাতিক তামাকজাত পন্যের কোম্পানীর উপর অতিরিক্ত কর ধার্য করে দেশিয় শিল্পকে টিকিয়ে রাখার দাবি জানান।
মানববন্ধন শেষে শেখ হেলাল উদ্দিন এমপি’র মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন সভাপতি জাহাঙ্গীর মোল্লা। এমপি’র পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন মোঃ আনিস। এ সময় উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি জাহাঙ্গীর মোল্লা, সদস্য জিপুলি বেগম, মোঃ আব্দুল কাদেরসহ আরও অনেকে।