বিশ্বকাপ ট্রফি এখন বাংলাদেশে, সিলেট চট্রগ্রাম গেলেও আসছে না খুলনায়

0
681

নিজস্ব প্রতিবেদকঃ ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ শুরু হতে আর বেশি দিন বাকি নেই। আগামী বছরের মে মাসে ইংল্যান্ডে বসছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় এই আসর। যে আসরে একটি ট্রফির জন্য লড়বে সেরা ১০টি দল।

তবে যে ট্রফি নিয়ে ক্রিকেট বিশ্বের এত মাতামাতি, সেই ট্রফি বাংলাদেশে আসলেও অহেতুক কারনে আসছে না খুলনায়।খুলনার ক্রিকেট প্রেমীরা আবারো বন্থনার শিকার হলো।আর এই বন্থনার মূল কারন হিসেবে খুলনার মানুষ দুষছেন বিসিবিকেই।

বিশ্বকাপ ট্রফির প্রদর্শনীর জন্য প্রথমে খুলনাকে রাখা হলেও শেষ পর্যন্ত বাদ দেয়া হয়েছে। আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ট্রফি আসছে বাংলাদেশে। ঘুরবে তিনটি শহর। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে যাবে এই ট্রফি। আসার কথা ছিলো বন্দর নগরী খুলনাতেও। তবে শেষ মুহূর্তে বিসিবি ট্রফি সফরের তালিকা থেকে খুলনাকে বাদ দিয়েছে। খুলনার ক্রীড়াপ্রেমী মানুষ, সাধারণ মানুষ বঞ্চিত হলো সামনে থেকে বিশ্বকাপ ট্রফি দেখা হতে। বিসিবি থেকে গতকাল জানানো হয়েছে, সময় স্বল্পতার কারণে খুলনায় আসছে না ট্রফি। খুলনায় ট্রফি আসার কথা থাকার পরেও বাতিল করায় ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় ক্রীড়া সংগঠক ও ক্রীড়াপ্রেমীরা।

আজ বুধবার ঢাকায় আসার কথা রয়েছে বিশ্বকাপ ট্রফির। তিনদিনের প্রদর্শনী শেষে ২১ অক্টোবর বাংলাদেশ থেকে নেপালে যাওয়ার কথা রয়েছে।
আজ সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম সংলগ্ল বিসিবি একাডেমির সামনে রাখা হয়েছে। সেখানে জাতীয় দলের ক্রিকেটাররা ট্রফির সঙ্গে আনুষ্ঠানিক ফটোসেশনে অংশ নেন। আগামকীকাল বৃহস্পতিবার ট্রফিটি সর্বসাধারণের প্রদর্শনের জন্য রাখা হবে রাজধানীর যমুনা ফিউচার পার্কে। ১৯ অক্টোবর ট্রফি চলে যাবে সিলেটে। সিলেট জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তা সর্বসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে। এরপর ২০ অক্টোবর সেখান থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ট্রফি নেয়া হবে। পরদিন বাংলাদেশ থেকে নেপালে নিয়ে যাওয়া হবে ট্রফি।

গত ২৭ আগস্ট ভ্রমণে বের হয় বিশ্বকাপ ট্রফি। নয় মাসে মোট ২১টি দেশের ৬০টি শহর ভ্রমণ করবে ট্রফিটি। ভ্রমণের অংশ হিসেবে বর্তমানে আছে পাকিস্তানে ট্রফিটি। বুধবার সেখান থেকেই বাংলাদেশে আসবে। বাংলাদেশে ভ্রমণ শেষে নেপাল, ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, রুয়ান্ডা, নাইজেরিয়া, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও জার্মানি হয়ে আগামি বছরের ১৯ ফেব্র“য়ারি ইংল্যান্ড ও ওয়েলসে পৌঁছাবে।
খুলনায় বিশ্বকাপ ট্রফি প্রদর্শনের সিদ্ধান্ত প্রথমে থাকলেও তা কেন বাতিল হলো জানতে চাইলে বিসিবি পরিচালক ও খুলনা বিভাগীয় প্রতিনিধি শেখ সোহেল বলেন, মূলত সময় স্বল্পতার কারণেই খুলনায় ট্রফি আনতে পারছি না। আইসিসি খুব অল্প সময় বেধে দিয়েছে আমাদের। বিশ্বকাপ ট্রফি চট্টগ্রাম ও সিলেটে গেলেও সেখানে রাতে থাকছে না। সকালে গিয়ে রাতে ঢাকায় ফিরে আসবে। খুলনায় সকালে নিয়ে রাতে ফিরিয়ে আনা সময়ের কারণে সম্ভব না। এ কারণে খুলনায় ট্রফি আনা যাচ্ছে না।

খুলনা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক কাজী শামীম আহসান ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করে জানান, এটা অত্যন্ত দুঃখজনক। খুলনার মানুষের জন্য অপমানের বিষয়। ক্রিকেট বোর্ড খুলনায় খেলা দেয় না। এখন এসব ব্যাপারেও আমাদের বঞ্চিত করা হচ্ছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের শিক্ষার্থী তামিম তাবিবুর জানান, কেন প্রতি বার আমরা এই রকম অবহেলিত হচ্ছি, খুলনার মানুষ অন্তরে ক্রিকেট ধারন করে, খুলনায় শহীদ আবু নাসের স্টেডিয়ামে আন্তর্জাতিক খেলা পড়লে দর্শকে মাতে পুরা গ্যালারি।সংস্কারের অভাবে আন্তজার্তিক মানের এই স্টেডিয়াম আজ মৃত প্রায়। জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড়েরা আমাদের এই খুলনা ডিভিশনের। এত কিছু থাকার পরেও খুলনার মানুষ বারংবার বিসিবির কাছ থেকে কেন এই অবহেলার স্বীকার হচ্ছে জানিনা।আমরা এই বৈষম্য চাই না।আমরা খুলনার মানুষ খুলনায় আন্তর্জাতিক মানের খেলা, শেখ আবুনাসের স্টেডিয়ামটি সংষ্করণ ও বিসিবির সকল প্রকার ইভেন্টে অংশগ্রহণ চাই।তারি ধারাবাহিকতায় খুলনায় প্রতি বিশ্বকাপের ট্রফি কাছ থেকে দেখার সুযোগ চাই।