‘বাংলাদেশ জিজ্ঞাসা’ কুইজ শো উপলক্ষে খুলনায় সংবাদ সম্মেলন

0
534

বিজ্ঞপ্তি : বাংলাদেশে প্রথমবারের মতো ‘বাংলাদেশ জিজ্ঞাসা’ নামে এই কুইজ শোর আয়োজন করেছে ইন্ডিপেনডেন্ট টেলিভিশন। যেখানে প্রতিযোগিতার বিজয়ী পাবেন ১ কোটি টাকা পুরষ্কার। পাশাপাশি প্রথম রানার আপ ২৫ লাখ ও দ্বিতীয় রানার আপ ১৫ লাখ টাকা পাবেন এবং তৃতীয় রানার আপের জন্য থাকছে ৫ লাখ টাকা।

প্রথম পর্ব থেকেই পুরষ্কার থাকছে প্রতি প্রতিযোগীর জন্য। প্রথম পর্বে বাদ পরা প্রতিযোগীরা পাবেন ২৫ হাজার টাকা করে পুরষ্কার। দ্বিতীয় পর্বে পাবেন ৫০ হাজার। এভাবে পুরো প্রতিযোগিতায় সব মিলিয়ে ১ কোটি ৭৭ লাখ টাকা পুরষ্কার পাবেন অংশগ্রহণকারীরা। এ আয়োজনে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের পাশে আছে আইএফআইসি ব্যাংক।

এ উপলক্ষে দুপুর ১২টায় খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে ইন্ডিপেনডেন্ট টেলিভিশন। ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের সিনিয়র নিউজ এডিটর গোলাম কিবরিয়া সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশ জিজ্ঞাসা’ আয়োজনে অংশগ্রহণকারীদের রেজিষ্ট্রেশন শেষে প্রথম ধাপের অনলাইন পরীক্ষা শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর। এতে সারাদেশ থেকে অভাবনীয় সাড়া পাওয়া গেছে। এবার দ্বিতীয় ধাপে ঢাকাসহ ৮ বিভাগে একযোগে অভিন্ন প্রশ্নে লিখিত পরীক্ষা হবে ৫ অক্টোবর শুক্রবার বিকেল ৪টা থেকে ৪টা ৩০ মিনিট পর্য্যন্ত। খুলনায় পাইওনিয়ার মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিযোগীদের পরীক্ষা শুরুর ১৫মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে পৌছাতে হবে।
এছাড়াও চট্টগ্রামের পরীক্ষা হবে ঐতিহ্যবাহী কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজে। ঢাকায় সিভিল এভিয়েশন উচ্চ বিদ্যালয় ও কলেজে, রাজশাহীতে রেসিডেনসিয়াল মডেল হাইস্কুল অ্যান্ড কলেজে, বরিশালের ব্রজমোহন বিদ্যালয়ে, রংপুরে জিলা স্কুলে, সিলেটে বাংলাদেশ ব্যাংক স্কুলে এবং ময়মনসিংহের মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ে হবে এই পরীক্ষা।

তিনি আরো বলেন, আট বিভাগীয় শহরের লিখিত পরীক্ষার ফল ৫ অক্টোবর শুক্রবার রাত ৮টায় সরাসরি সম্প্রচার করা হবে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনে। আমাদের পক্ষ থেকে যোগাযোগ করে বিজয়ীদের পরবর্তী ধাপে অংশগ্রহনের বিষয়ে নিশ্চিত করা হবে।

প্রতি বিভাগ থেকে সর্ব্বোচ্চ নম্বরপ্রাপ্ত ৮ জন করে ৮ বিভাগের মোট ৬৪ প্রতিযোগী ‘বাংলাদেশ জিজ্ঞাসা’র ঢাকার মূল মঞ্চে অংশগ্রহনের সুযোগ পাবেন। ঢাকায় প্রতি রাউন্ড থেকে অর্ধেক বিজয়ী যাবেন পরের রাউন্ডে। এভাবে পয্যায়ক্রমে চূড়ান্ত বিজয়ী এবং প্রথম, দ্বিতীয় ও তৃতীয় রানার আপ নির্ধারণ করা হবে। ১২ অক্টোবর থেকে প্রতি শুক্র ও শনিবার, রাত ১০ টায় ‘বাংলাদেশ জিজ্ঞাসা’ সম্প্রচারিত হবে ইনডিপেনডেন্ট টেলিভিশনে। মেধাভিত্তিক এ কুইজ প্রতিযোগিতায় যাঁরা বিজয়ী হবেন, তাঁদের আগাম অভিনন্দন জানিয়ে তিনি তার বক্তব্য শেষ করেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, আইএফআইসি ব্যাংকের খুলনা ব্যাঞ্চ ম্যানেজার শেখ মহিতুজ্জামান, ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের স্টাফ রিপোর্টার এএইচএম শামিমুজ্জামান ও অভিজিৎ পাল।