পুলিশী সেবা জনসাধারণের দৌড়গোড়ায় পৌঁছানোর বিষয়ে নির্দেশ ডিআইজির

0
225

নিজস্ব প্রতিবেদক: বৃহস্পতিবার সকাল ১১টায় রেঞ্জ ডিআইজি, খুলনা’র সম্মেলন কক্ষে ড. খঃ মহিদ উদ্দিন বিপিএম (বার), ডিআইজি, খুলনা রেঞ্জের সভাপতিত্বে নভেম্বর/২০১৯ মাসের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় মাসিক অপরাধ পরিসংখ্যান নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এ বিষয়ে ডিআইজি অপরাধ রোধ এবং মামলা তদন্ত ও নিষ্পত্তির বিষয়ে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন। খুলনা রেঞ্জে আইন-শৃঙ্খলা, ট্রাফিক আইন-২০১৮কার্যকর এবং কমিউনিটি পুলিশিংসহ থানা, ফাঁড়ি, তদন্ত কেন্দ্র, ক্যাম্পের কার্যক্রম জনবান্ধবরূপে গড়ে তোলার এবং পুলিশী সেবা জনসাধারণের দৌড়গোড়ায় পৌঁছানোর বিষয়ে নির্দেশনা প্রদান করেন।
জঙ্গীবাদ, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বহাল রেখে কার্যকরী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য এবং মাদক, জঙ্গীবাদ দমন ও নিয়ন্ত্রণে সকল শ্রেণী পেশার মানুষকে নিয়ে কাজ করার জন্য নির্দেশনা প্রদান করেন।
রেঞ্জের অপরাধ পরিসংখ্যান পর্যালোচনায় দেখা যায় নভেম্বর/১৯ মাসে বিভিন্ন খাতে মোট ১৬৭৯ টি মামলা রুজু হয়েছে তন্মধ্যে মাদক মামলা ৭৪৩ টি। অক্টোবর/১৯ মাসে আনুমানিক ৩,৯১,২৯,৩৩৫/- টাকার মাদকদ্রব্য উদ্ধার হয়েছে। রেঞ্জের পরোয়ানা তামিলের হার পর্যালোচনায় দেখা যায় নভেম্বর/১৯ মাসে মোট ৮৩৯৮টি পরোয়ানা নিষ্পত্তি হয়েছে। নভেম্বর/১৯ মাসে শ্রেষ্ঠত্বের ভিত্তিতে সর্বোচ্চ “মামলা নিষ্পত্তিতে” চুয়াডাংগা জেলা ১ম ও কুষ্টিয়া জেলা ২য় স্থান, “আলামত নিষ্পত্তিতে” কুষ্টিয়া জেলা ১ম ও বাগেরহাট জেলা ২য় স্থান অর্জন করায় উক্ত জেলার পুলিশ সুপারদের সম্মাননা স্মারক প্রদান করেন। এছাড়াও শ্রেষ্ঠ চৌকষ অফিসার হিসেবে মনোনীত হওয়ায় (১) পুলিশ পরিদর্শক (নি:) এসএম আরিফুর রহমান, অফিসার ইনচার্জ, দৌলতপুর থানা, কুষ্টিয়া (২) এসআই (নি:) পিন্টু লাল দাস, বেনাপোল পোর্ট থানা, যশোর (৩) এএসআই (নি:) মো: জিয়াউর রহমান, পাইকগাছা থানা, খুলনাগনকে সম্মাননা স্মারক প্রদান করেন। ডাকাতি, দস্যুতা, খুন ও মানব পাচার মামলা হ্রাস পাওয়া এবং পরোয়ানা নিষ্পত্তির হার বৃদ্ধি, মাদকদ্রব্য উদ্ধার বৃদ্ধি সহ সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভাল থাকায় সকল পুলিশ সুপারদের ধন্যবাদ প্রদান করেন।
বাল্য বিবাহ, শিশু নির্যাতন, কিশোর গ্যাংসহ কিশোর অপরাধ দমন ও গুজব প্রতিরোধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি জনসচেতনতামূলক কর্মসূচী গ্রহণের জন্য সকল জেলাকে নির্দেশনা প্রদান করেন। পুলিশ সদস্যদের অপরাধে জড়িত হওয়ার বিষয়ে তিনি কঠোর হুশিয়ারী বার্তা প্রদান করেন।
চলমান জুয়া, ক্যাসিনো, মাদক বিরোধী অভিযান আরও বেগবান করতে হবে এবং এসকল অবৈধ কাজে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন ও ওয়ারেন্ট তামিল করণ তথা পুলিশি তৎপরতা আরও বৃদ্ধির জন্য সকল পুলিশ সুপার’গণকে নির্দেশনা প্রদান করেন।
মাসিক অপরাধ পর্যালোচনা সভায় আরও উপস্থিত ছিলেন মোঃ হাবিবুর রহমান, বিপিএম, অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন এন্ড ফিন্যান্স), মোঃ নাহিদুল ইসলাম, বিপিএম, অতিরিক্ত ডিআইজি (ক্রাইম এন্ড অপারেশন্স), খুলনা রেঞ্জসহ রেঞ্জের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, রেঞ্জাধীন জেলাসমূহের পুলিশ সুপার’গণ, কমান্ড্যান্ট (এসপি), আরআরএফ, খুলনা, সিআইডি, পিবিআই, এপিবিএন এর পুলিশ কর্মকর্তাবৃন্দ। সবশেষে সভাপতি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষণা করেন।