পুনঃনির্মাণের বছর না যেতে খানাখন্দ : দু’বছরেই চলাচলে অনুপযোগি : ফুলবাড়ীগেট-কুয়েট-তেলিগাতি সড়ক

0
425

শেখ বদর উদ্দিন, ফুলবাড়ীগেট (খুলনা) প্রতিনিধি :
নগরীর শিক্ষাজোনক্ষাত ফুলবাড়ীগেট-কুয়েট-তেলিগাতি গুরুত্বপুর্ণ সড়কটি কার্পেটিং এবং খোয়া উঠে বড় বড় গর্তে পরিনত হয়ে বেহাল দশায় পরিনত হয়েছে। পুননির্মাণের বছর না যেতে খানাখন্দে আর দুই বছর না যেতে বড়বড় গর্তে সৃষ্টি হয়ে বর্তমানে চলাচলের প্রায় অনুপোযোগি হয়ে জনদূর্ভোগে সুষ্টি হয়েছে।
১৯৮৬ সালে কেডিএ কর্তৃপক্ষ জমি অধিগ্রহন করে ১৯৮৭/৮৮ সালে সড়ক নির্মাণ করে। দীর্ঘ ৩৩ বছর পরে গত ২০১৬ সালের মাঝামাঝি সময়ে এলজিডির তত্বাবধানে সড়কটির কুয়েট মেইনগেট থেকে তেলিগাতি পাকার মাথা পর্যন্ত রাস্তার পুন.নির্মাণ কাজ করেন আলমগীর নামে জনৈক ব্যাক্তি। পুনঃনির্মাণ কাজ করার সময় ঠিকাদার প্রতিষ্ঠান রাস্তা খুড়ে রাস্তার নিচ থেকে সলিংয়ের ইট তুলে ফেলে ধুলাবালু ভরাট করে নামমাত্র কম্পেকশন করে। সলিংয়ে বিছানো পুরাতন ইট ভেঙ্গে রাস্তায় ব্যবহার করা হয়। তখন স্থানীয় বাসিন্দারা কাজ বন্ধ করে দিলে কয়েকদিন পর পুনরায় কাজ শুরু করে। কিছুদিন পর বর্ষার মধ্যে শুরু করে সড়কের কার্পেটিংয়ের কাজ। স্থানীয়রা অভিযোগ করে বলেন, সড়কটির পুন.নির্মাণ কাজে অনিয়ম ও নিন্মমানের মালামাল সহ বিভিন্ন অনিয়মের মধ্যে সড়কের কার্পেটিংয়ে সঠিক মাত্রার বিটুমিন না দেওয়ায় এবং কার্পেটিং এর থিথনেছ সঠিক মাত্রায় না দেওয়ায় বছর না যেতে সড়কটিতে খানখন্দে পরিনত হয়। স্থানীয় জনপ্রতিনিধি, এলাকাবাসী এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ বিষয়ে গত ২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর খুলনা জেলা প্রশাসক ও এলজিইডি’র প্রধান প্রকৌশলী সহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপি প্রদান করেন। সড়কের অনিয়মের বিষয়ে তুলে ধরে বিভিন্ন পত্র পত্রিকায় ফলাও করে সংবাদ প্রকাশিত হয়। স্থানীয় জনপ্রতিনিধি মো. আরিফ হোসেন বলেন, রাস্তাটি নির্মাণে চরম অনিয়ম দূনীতি এবং অব্যবস্থার মধ্যে পুনঃনির্মাণ কাজ হওয়ায় গুরুত্বপুর্ণ সড়কটির আজ এই বেহাল দশায় পরিনত হয়েছে। সড়কের কয়েকটি স্থান জরুরী ভিত্তিতে সংষ্কার না করলে যে কোন মুহুর্তে সড়কের যানবাহন চলাচল বন্ধ হয়ে যাবে। তিনি আরো বলেন রাস্তা নির্মানের এক বছরের মধ্যে আন্দোলন করে কোন রকম সংষ্কার করা হয়। দুই বছরের মধ্যে সড়কের অধিকাংশ স্থানের কার্পের্টি এবং খুয়া উঠে বড়বড় গর্তে পরিহত হয়ে চলাচলে সম্পুর্ণ অনুপযোগি হয়ে পড়েছে।
সরেজমিনে দেখাগেছে, ফুলবাড়ীগেট থেকে কুয়েট মেইনগেট পর্যন্ত সড়কের কার্পের্টিং এবং কংক্রিট উঠে শতশত খানাখন্দে পরিনত হয়েছে। এছাড়া কুয়েট মেইনগেট থেকে খানাবাড়ী নারিকেল তলা পর্যন্ত এবং ল্যাবরেটরী স্কুল মোড় থেকে পাকার মাথা পর্যন্ত রাস্তার বিভিন্ন স্থানের কার্পেটিং এবং খোয়া উঠে বড়বড় গর্তে পরিনত হয়েছে।থেকে শুরু করে কুয়েট মেইনগেট পর্যন্ত প্রায় ৭শ মিটার রাস্তার বিভিন্ন স্থানের কার্পেটিং এবং খুয়া উঠে বড় বড় গর্তে পরিনত হয়েছে। দীর্ঘদিন ধরে এই অবস্থ বিরাজ করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এগিয়ে না আশায় বর্ষা মৌসুমে সড়কের অবস্থা বেহাল দশায় পরিনত হয়েছে। বিশেষ করে কুয়েট মেইনগেট সংলগ্ন, কুয়েট ব্যাংক সংলগ্ন, খানাবাড়ী নারিকেল তলা এবং টিটিসি সংলগ্নের কয়েকটি স্থান জরুরী ভিত্তিতে সংষ্কার না করা হলে সড়কটির যোগাযোগ ব্যবস্থা যে কোন সময়ে বন্ধ হয়ে যেতে পারে। জনগুরুত্বপুর্ণ সড়কটি দ্রæত সময়ে সংষ্কারে সংশ্লিষ্ট প্রতিষ্ঠিন এগিয়ে আসবে এমনটি আশা করেছে স্থানিয় মেম্বর ও এলাকাবাসী করেছেন।
গুরুত্বপুর্ণ এই সড়কটি খুূলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়(কুয়েট), নির্মাণ কাজ চলা হাইটেক পার্ক, শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়, উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট, গভ.ল্যাবরেটরি হাই স্কুল, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে, খানাবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খানজাহান আলী বিএম কলেজ সহ এই অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষের যাতাযাতের এক মাত্র মাধ্যম যা বর্তমানে বাইপাস সড়কের লিং রোর্ডেটির বর্তমান অবস্থায় এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছে।