নির্বাচনের আগে হচ্ছে না জেলা যুবলীগের সম্মেলন

0
416

এম জে ফরাজী : আগামী ২৭ অক্টোবর খুলনা জেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে তা আর হচ্ছে না। সম্প্রতি দলের চেয়ারম্যান ড. ওমর ফারুক চৌধুরীর সাথে জেলা যুবলীগের নেতৃবৃন্দ সাক্ষাতের পর বিষয়টি সম্পর্কে অবগত হয়েছেন। শনিবার রাতে জেলা যুবলীগের দপ্তর সম্পাদক আসাদুজ্জামান রিয়াজ এ প্রতিবেদককে বিষয়টি নিশ্চিত করেছেন।
আসাদুজ্জামান রিয়াজ বলেন, ‘কেন্দ্র থেকে আগামী ২৭ অক্টোবর সম্মেলনের তারিখ দেওয়া হয়েছিলো। আমরা সেভাবেই কাজ করে যাচ্ছিলাম। গত ১৭ অক্টোবর রাজধানীতে যুবলীগ চেয়ারম্যান ড. ওমর ফারুক চৌধুরীর সাথে জেলা যুবলীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সাংগঠনিক মোঃ কামরুজ্জামান জামালের নেতৃত্বে একটি প্রতিনিধি সাক্ষাত করেন। এসময় সম্মেলনের প্রস্তুতির বিষয়ে ও আমন্ত্রিত অতিথিদের নামের তালিকা চাওয়া হয়। তখন চেয়ারম্যান মহোদয় আমাদের জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সন্নিকটে। নির্বাচনকে ঘিরে আমাদের এখন নানারকম কাজ করতে হবে। তাছাড়া আওয়ামী লীগ সভানেত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন নির্বাচনের আগে কোন কমিটি ভাঙ্গা বা গঠন করা হবে না’।
তিনি আরও বলেন, ‘দলীয় চেয়ারম্যান সম্মেলনের প্রস্তুতি নিতে বলেছেন। প্রস্তুতি নিয়ে দলকে চাঙ্গা রাখতে বলেছেন। আগামী নির্বাচনের পরেই যতদ্রুত সম্ভব সম্মেলনের তারিখ ঘোষণা করা হবে বলে আমাদের জানিয়েছেন’।
সূত্র জানায়, ২০০৩ সালের ২৫ মে খুলনা জেলা যুবলীগের সর্বশেষ ত্রি-বার্ষিক সম্মেলনে মোঃ কামরুজ্জামান জামাল সভাপতি ও মোঃ আক্তারুজ্জামান বাবুকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৪ সালের ১৭ জানুয়ারি ৭১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি হয়। তবে দীর্ঘ ১৫ বছর সম্মেলন না হওয়ায় সংগঠনের এক-তৃতীয়াংশ নেতা আজ নিষ্ক্রিয়। দলের শীর্ষ নেতাদ্বয়ের দ্বন্দ্ব বরাবরই অনুসারীদের বিভক্ত করে। জেলা যুবলীগ এর ব্যত্যয় ঘটেনি। সভাপতি কামরুজ্জামান জামাল এক পক্ষের ও অপর পক্ষের নেতৃত্ব দেন সাধারণ সম্পাদক আকতারুজ্জামান বাবু। এরই মধ্যে এই দু’জন নেতা ২০১৫ সালের ১৫ নভেম্বর মূল দলের সাংগঠনিক সম্পাদক হওয়ায় নেতৃত্ব শূন্যতায় পড়ে জেলা যুবলীগ। এরপরই শুরু হয় ক্ষমতা আঁকড়ে রাখার দৌড়। তারই ধারাবাহিকতায় দু’গ্র“পই পাল্টা-পাল্টি ভারপ্রাপ্ত কমিটি করে। ফলে সভাপতি-সম্পাদক না থাকায় প্রায় তিন বছর ধরে অভিভাবকহীন অবস্থায় চলছে জেলা যুবলীগের কার্যক্রম। প্রায় ১৫ বছর পর আগামী ২৭ অক্টোবর আওয়ামী লীগের এ অঙ্গ সংগঠনটির সম্মেলনের ডাক দিয়েছিলো কেন্দ্রীয় কমিটি।
সম্মেলনের খবরে সাড়াও পড়েছিলো নেতৃত্ব প্রত্যাশীদের মধ্যে। এক ঝাঁক সাবেক ছাত্রলীগ নেতা, বর্তমান কমিটির অনেক নেতা, সাংবাদিক নেতাসহ পদ প্রত্যাশীরা সামাজিক যোগাযোগ মাধ্যম, বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে নিজেদের প্রার্থীতার বিষয় জানিয়েছিলেন। কিন্তু হঠাৎ করে সম্মেলন স্থগিত হওয়ায় আবারও হতাশা নেমে এসেছে নেতৃত্ব প্রত্যাশীদের মধ্যে।