নারীর স্বাধীনতা হোক অবারিত, কেসিসি মেয়র

0
332

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’-এ শ্লোগানকে সামনে রেখে খুলনায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা হয়।

রোববার (৮ মার্চ) সকাল নয়টার দিকে বেসরকারি বিভিন্ন উন্নয়ন সংস্থার সহযোগিতায় জেলা প্রশাসন ও জেলা মহিলাবিষয়ক অধিদপ্তর যৌথভাবে এই আয়োজন করে। সকালে নগরের নিউমার্কেট থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি পাবলিক হল চত্বরে গিয়ে শেষ হয়। এরপর খুলনা পাবলিক হল প্রাঙ্গণে চারদিন ব্যাপি মেলার উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক। উদ্বোধনকালে তিনি বলেন, বাংলাদেশের সব ক্ষেত্রে নারীদের দৃপ্ত পদচারণ রয়েছে। নারীরা এ অবস্থানে এসেছেন নিজের যোগ্যতায়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, সবাই মিলে কাজ করলে নারীর অধিকার প্রতিষ্ঠা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে ১৯৭৫ সালে নারী দিবসের কার্যক্রম শুরু করেন। সেজন্য নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করা জরুরি। নারী-পুরুষ সমানভাবে কাজ করলে দেশ আরও সামনে এগিয়ে যাবে। তিনি বলেন, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নারীদের নিয়োগ বেড়েছে এবং বিভিন্ন রাজনৈতিক দলে নারীরা প্রতিনিধিত্ব করছেন। নারীদের বঞ্চিত রেখে দেশের সামগ্রিক উন্নয়ন কখনো সম্ভব হবে না। তাদের সঙ্গে নিয়ে উন্নয়ন কার্যক্রম চালিয়ে যেতে হবে। ফলে নারীর স্বাধীনতা হোক অবারিত।              
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিন। এতে বিশেষ অতিথি ছিলেন কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা আঞ্চলিক তথ্য কার্যালয়ের উপপ্রধান ম. জাভেদ ইকবাল, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা, পুলিশ প্রশিক্ষণ সেন্টারের কমান্ডার তাসলিমা খাতুন ও বেসরকারি উন্নয়ন সংস্থা উইএসএমএস’র জেন্ডার অ্যাডভোকেসি নূরুন নাহার লিলি।                
চারদিন ব্যাপি এ মেলা প্রতিদিন সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে। মেলায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান মিলে ৫২টি স্টল রয়েছে। এতে বেসরকারি উন্নয়ন সংস্থা এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী নারী সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।