দেশের তরুণদের সুযোগ করে দিতে পেরে খুশি মালিঙ্গা

0
414

খুলনাটাইমস স্পোর্টস: দেশের তরুণ খেলোয়াড়দের জায়গা করে দিতে পেরে ‘অত্যন্ত খুশি’ বলে মন্তব্য করেছেন শ্রীলংকার আভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গা। দীর্ঘ ১৫ বছরের ওয়ানডে ক্যারিয়ারের সমাপ্তি টানতে যাওয়ার প্রক্কালে একথা বলেন মালিঙ্গা। নিজ মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজে আজ প্রথম ম্যাচ খেলে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন মালিঙ্গা। তবে সংক্ষিপ্ত ভার্সনের টি-২০ ক্রিকেট চালিয়ে যাবেন তিনি।
দলের শেষ অনুশীলন শেষে গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের মালিঙ্গা বলেন, ‘এই সময়ে অবসর নিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। এটা নতুন খেলোয়াড়দের নিজেদেরকে প্রমাণ করা এবং আগামি বিশ্বকাপের জন্য প্রস্তুত করার একটা সুযোগ।’ ১৯৯৬ ওয়ানডে ও ২০১৪ টি-২০ বিশ্বকাপে শ্রীলংকা দলের সাফল্যের কথা উল্লেখ করে তিনি আরো বলেন, ‘আমাদের কিছু প্রতিবন্ধকতা ছিল। তবে আরেকটা বিশ্বকাপ শিরোপা জয়ের সামর্থ্য আমাদের আছে।’ ঝাঁকড়া চুল এবং বিশেষ বোলিং এ্যাকশনের জন্য বিশেষভাবে পরিচিত মালিঙ্গা আগামি দিনের তারকা এবং আগামি বিশ্বকাপের আগে তাদের উন্নতি ঘটানোর সময় দিতে দেশের ক্রিকেট কর্তাদের প্রতি আহবান জানান।
মালিঙ্গা বলেন, ‘তরুণ খেলোয়াড়দের মধ্যে এমন বিশ্বাস থাকা দরকার যে তারা ভাল করতে পারে। তাদের নিবেদিত প্রাণের হতে হবে এবংউন্নতি ঘটিয়ে নিজেদের এমন একটা পর্যায়ে নিতে হবে যেন নিজেরাই সিদ্ধান্ত নিতে পারে।’ দুই দিন আগে মালিঙ্গা তার স্ত্রীর ফেসবুক পেজে এক ভিডিও বার্তা পোস্ট করে বলেছিলেন, তাকে ওয়ানডে দলের কাইরে রাখতে চেষ্টা করা কর্মকর্তা ও খেলোয়াড়দের প্রতি তার কোন রাগ নেই।
তিনি বলেন, নির্বাচকরা তাকে দুই বছর দলের বাইরে রেখেছেন তবে সদ্য সমাপ্ত বিশ্বকাপে নিজের যোগ্যতা তিনি প্রমাণ করতে পেরেছেন। চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে লংকার হয়ে ৪৩ রানে চার উইকেট শিকার করেন এ পেসার। আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপে খেলতে চান মালিঙ্গা এবং শ্রীলংকা ক্রিকেট বোর্ড টি-২০ তাকে রাখার নিশ্চয়তা দিয়েছে। ওয়ানডে ক্রিকেটে শ্রীলংকার তৃতীয় সর্বোচ্চ ৩৩৫ উইকেট শিকারী মালিঙ্গা। ২০০৪ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অভিষেক হওয়ার পর এ পর্যন্ত ২১৯ওয়ানডে খেলেছেন তিনি। কেবলমাত্র মুত্তিয়া মুরলিধরন (৫২৩) এবং চামিন্ডা ভাস(৩৯৯) ওয়ানডে ক্রিকেটে লংকান দলের হয়ে মালিঙ্গার চেয়ে বেশি উইকেট শিকারের নজির গড়তে পেরেছেন। ইংল্যান্ডে গগত ১৪ জুলাই শেষ হওয়া বিশ্বকাপে সাত ম্যাচে লংকানদের হয়ে সর্বোচ্চ ১৩ উইকেট শিকার করেন মালিঙ্গা। ২০১১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেও অন্য দুই ফর্মেটে খেলা অব্যাহত রাখেন তিনি।