দুবলারচরের শুঁটকি পল্লীর পনের হাজার জেলেকে ফিরিয়ে আনার কাজ চলছে

0
278

এম.পলাশ শরীফ,মোড়েলগঞ্জ ॥
ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বাগেরহাটে বৃষ্টির তীব্রতা সময়ের সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাচ্ছে। বুলবুলের প্রভাবে সুন্দরবনের শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব বন্ধ ঘোষণা করা হয়েছে।
দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে জেলার ২৩৪টি আশ্রয়কেন্দ্র। সেই সঙ্গে সুন্দরবনের দুবলা শুটকি পল্লীর ১৫ হাজার জেলেসহ সুন্দরবনের অবস্থানরত পর্যটকদের ফিরিয়ে আনতে কাজ শুরু করেছে কর্তৃপক্ষ।
বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে আজ শুক্রবার দুপুরে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রঘূ করা হয়।
সভায় ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জেলার ২৩৪টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র, ১০টি মেডিকেল টিম, ১০টি কন্টোল রুম ও জেলার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে বলে জানানো হয়। এছাড়াও সভায় রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস ও বেসরকারি উন্নয়ন সংস্থার কয়েক শত স্বেচ্ছাসেবকদের প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।
বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তারাসহ সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জনসাধারণদের সচেতন করতে জেলাব্যাপী মাইকিং শুরু করা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল ধেয়ে আসার খরবে বাগেরহাটসহ সুন্দরবন উপকূলীয় এলাকা জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শুক্রবার সকাল থেকেই উপকূলসহ বাগেরহাটে বৃষ্টি ও দমকা হাওয়া বইতে শুরু করেছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। আছড়ে পড়ছে বিশাল-বিশাল ঢেউ। বইছে ঝড়ো হাওয়া। ঘূর্নিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে সুন্দরবনের দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি ভ্রমণে থাকা পর্যটকটের ফিনিয়ে আনার কাজ শুরু হয়েছে।
এছাড়া সুন্দরবনের দুবলারচরের শুঁটকি পল্লীতে অবস্থারত ১৫ হাজার জেলেকে ফিরিয়ে আনতে বাগেরহাটের জেলা প্রশাসন কোস্টগার্ড ও নৌবাহিনী সমন্ময় করে কাজ করছে। ঘূর্ণিঝড়ের কারণে রাস পূর্ণিমাকে সামনে রেখে আগামী রোববার থেকে সুন্দরবনের আলোরকোলে শুরু হতে যাওয়া ৩ দিনব্যাপী রাস উৎসব বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সুন্দরবন বিভাগের সকল কর্মকর্তা ও বনরক্ষীদের নিরাপদে থেকে বন্যপ্রাণী রক্ষায় কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে।
অপরদিকে, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় মোংলা সমদ্র্র বন্দরে ৩টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। বন্দরে এই মুহুর্তে মেশিনারি, ক্লিংকার, সার, জিপসাম, পাথর, সিরামিক ও কয়লাসহ দেশি-বিদেশি মোট ১৪টি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। এসব জাহাজে পণ্য খালাসে বিশেষ সতর্কতা জারি করেছে বন্দর কর্তৃপক্ষ।