দাকোপের উন্নয়ন মেলায় দর্শনার্থীদের দৃষ্টিনন্দন ছিল কৃষিস্টলে

0
650

নিজস্ব প্রতিবেদক,খুলনাটাইমস :
খুলনার দাকোপ উপজেলা প্রশাসনের আয়োজনে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা চলছে। উপজেলা মাঠে চার অক্টোবর হতে ছয় অক্টোবর তিন দিনব্যাপি উন্নয়ন মেলার দ্বিতীয় দিনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের স্টলে দর্শনার্থীদের দৃষ্টিনন্দন ছিল অনেকটা ভাল।

 

শুক্রবার (০৫ অক্টোবর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত মেলা প্রাঙ্গন ঘুরে দেখা গেছে, কৃষিস্টলে শিশু কিশোর থেকে শুরু করে নানা বয়সের দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। এ স্টলে স্থান পাওয়া গুরুত্বপূর্ণ উপকরণগুলোর মধ্যে সর্জান পদ্ধতিতে খাটো জাতের নারিকেল বাগান, মিনি পুকুর দাকোপ মডেল, আইপিএম, ঘেরের আইলে সবজি চাষ, নৌকায় করে সবজি বহন, মরিচের সাহায্যে বাংলাদেশের মানচিত্র, টাওয়ার গার্ডেন পদ্ধতিতে সবজি চাষ, বিটি বেগুন চাষ, গ্রীষ্মকালীন টমেটো চাষ পদ্ধতিসহ অন্যান্য অত্যাধুনিক কৃষি যন্ত্রপাতি, কৃষি প্রযুক্তি, তথ্য প্রযুক্তি, ফসলের জাত ও রোগপোকার পরিচিতি, হাতের ছোঁয়ায় তথ্য সেবা (কিয়স্কো)। এছাড়া সন্ধ্যায় কৃষি উন্নয়নে বর্তমান সরকারের সাফল্যসহ অন্যান্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

কৃষিস্টলের উপকরণ দেখে দর্শনার্থীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি করে। মেলায় আগত দর্শকেরা বলেন, শুধু দৃষ্টিনন্দনই নয়, এগুলো ব্যবহারের মাধ্যমে কৃষির আধুনিক ছোঁয়া চাষির দ্বারপ্রান্তে পৌঁছে যাবে। স্টলগুলো ঘুরে তারা আরও বলেন, আধুনিকতায় কৃষির অ্যাপসটি (কৃষকের জানালা) সত্যি অনেক ভাল।

স্টলের সমন্বয়কারি উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন খুলনাটাইমসকে  বলেন, দেশের উন্নয়নের কর্মকান্ড তুলে ধরার জন্য মেলাই হচ্ছে অন্যতম মাধ্যম। তাই সরকারের বিভিন্ন দফতরের ন্যায় আমরাও অংশ নিয়েছি উন্নয়ন মেলায়। তিনি আরও বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার যার ফলে কৃষিতে এক বৈপ্লবিক পরিবর্তন এসেছে। যে কারণে বাংলাদেশের কৃষি এখন অনেক উন্নত। আর এসব সফলতা স্বশরীরে দেখানো এবং জীবন্ত কর্মকান্ড মেলার মাধ্যমে জনগণকে জানানো হচ্ছে আমাদের মূল উদ্দেশ্যে।