তালার টমেটা দেশের চাহিদামিটিয়ে বিদেশেও রপ্তানি করব: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

0
436

সাতক্ষীরা প্রতিনিধি:
সাতক্ষীরার তালায় গ্রীস্মকালিন হাইব্রিড টমেটো চাষের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা উচ্চ বিদ্যালয় মাঠে গ্রীস্মকালিন হাইব্রিড টমেটো চাষের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়। কৃষিমন্ত্রানালয়ের সচিব নাসিরুজ্জামানের সভাপতিত্বে উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক ।মাঠ দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক বলেন, দেশের দক্ষিণের জেলা সাতক্ষীরা। এখানে লবণাক্ততার প্রভাব আছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এখানে আরো লবণাক্ততা বাড়ছে।
তারপরেও আমাদের কৃষি গবেষকরা উচ্চ ফলনশীল গ্রীষ্মকালীন টমেটো জাত উদ্ভাবন করে সাফল্য পেয়েছেন। এখানকার কৃষকরা এটা চাষ করে সফলতার মুখ দেখেছেন। টমেটা চাষ খুবই লাভজনক চাষীদের সাথে কথা বলে জেনেছি। ১ বিঘা জমিতে এক লক্ষ টাকার টমেটো বিক্রি করছেন। আমাদের যুব সমাজ বিপদগামী হয়ে যাচ্ছে, মাদকাসক্ত হয়ে পড়ছে। কিছু কিছু মানুষ বিভিন্ন দলের নাম ব্যবহার করে দুর্বৃত্তপনা করছে। দলের নামে ক্যাসিনো গড়ে তুলছে। সে সকল দুর্বৃত্তদের এই টমেটো ক্ষেতে নিয়ে আসা উচিত।
টমেটো চাষ করে যে লাভ করা যায় তাদের সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখাতে হবে। টমেটো আবাদ করে লাভ করা যায়। জেলখানা যেতে হয় না, হাতে হাতকড়া পরতে হয় না সমাজে সম্মান বাড়ে টমেটো চাষ শুধু নগরঘাটা নয় পুরো জেলাব্যাপী ছড়িয়ে দেয়া হবে। আমরা দ্রুত এই কর্মসূচি গ্রহণ করব। এখানকার উৎপাদিত টমেটা সারা দেশের চাহিদা মিটিয়ে আমরা বিদেশেও রপ্তানি করব।
তিনি আরো বলেন টমেটো একটি দামি ফসল, পুষ্টির জন্য এবং লাভের জন্য দেশের মানুষকে টমেটো চাষে আসার আহ্বান জানান তিনি। কৃষি মন্ত্রণালয় সব সময় চাষিদের পাশে ছিল এখনো থাকবে। কৃষকদের সকল প্রকার সাহায্য সহযোগিতা করা হবে। এ সময় তিনি বিনাস্বার্থে কৃষকদের ঋণ দেয়ার আশ্বাস দেন।
এ সময় আরো উপস্থিত ছিলেন সাতক্ষীরা ১ আসনের এমপি মোস্তফা লুৎফুল্লাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি মুনসুর আহমেদ, সাতক্ষীরা সদর ২ আসনের এমপি মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, কৃষি গবেষণা ইনস্টিটিউট এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।