ডুমুরিয়ায় কৃষকদের মাঝে উন্নত কৃষি যন্ত্রপাতি বিতরণ

0
961

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
খুলনার ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কমন ইন্টারেস্ট দলের (সিআইজি) কৃষককে ৭৭ লাখ ৯৮ হাজার টাকার উন্নত কৃষি যন্ত্রপাতি দেওয়া হয়। মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ মাঠে কৃষকদের মাঝে এসব যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চাষি পর্যায়ে ফসলের উৎপাদন বৃদ্ধির প্রযুক্তির ওপর জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্পের (এনএটিপি দ্বিতীয় পর্যায়) আওতায় কৃষকদের ৭০ শতাংশ কম দামে ২৪টি পাওয়ার টিলার, ১২টি রিপার মেশিন, ১২টি ইঞ্জিনচালিত ভ্যান ও একটি পিকাপ ভ্যান বিতরণ করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. শাহনাজ বেগম। প্রধান অতিথি ছিলেন খুলনা-৫ আসনের সাংসদ নারায়ণ চন্দ্র চন্দ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এজাজ আহমেদ, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শারমিনা পানভীন রুমা, উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেনসহ আরও অনেকে।

সভায় বক্তারা বলেন, কৃষিজমিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে শ্রমিকসংকট দূর হবে। ফলে খুব অল্প সময়ে ধান রোপণ ও মাড়াই করা যাবে। এ ছাড়া সিআইজি কৃষকেরা স্বল্প ভাড়ায় এসব যন্ত্রপাতি অন্যদের প্রয়োজনে ভাড়াও দিতে পারবে। সিআইজি সমিতিগুলো আরও সংঘঠিত করা এবং তাদের আয় ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কৃষকের উৎপাদ খরচ কমানো ও ফসলের ন্যায্যমূল্য প্রাপ্তির জন্য এই প্রকল্পের মাধ্যমে এসব যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।