ডাঃ মঞ্জুরুল এর হাত ধরে খুলনায় প্রথম প্লাজমা থেরাপি

0
513

নিজস্ব প্রতিবেদক: করোনায় প্লাজমা থেরাপি শুরু হয়েছে খুলনায়। ডা: মঞ্জুরুল এর হাত ধরে খুলনায় প্রথম প্লাজমা থেরাপির সূূূূচনা হলো।

বৃহস্পতিবার (২৮ মে) খুলনা মেডিকেল কলেজের রক্ত পরিসঞ্চালন বিভাগে (ব্লাড ব্যাংক) প্রথম করোনায় সুস্থ হওয়া রোগীর প্লাজমা সংগ্রহ করা হয়। বাগেরহাট নিবাসী স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল এর ইন্টার্ন চিকিৎসক ডাঃ মোঃ মঞ্জুরুল খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল এর ব্লাড ব্যাংকে তার শরীরের প্লাজমা দান করেন। যা খুলনাবাসীর জন্য ইতিহাস হয়ে থাকবে মতামত সংশ্লিষ্টদের।

ডাঃমঞ্জুরুল গত ১ এপ্রিল করোনা আক্রান্ত হয়। পরবর্তীতে তিনি চিকিৎসক এর পরামর্শে সুস্থ হন এবং তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। তিনি খুলনা মেডিকেল কলেজের রক্ত পরিসঞ্চালন বিভাগের চিকিৎসকদের আহবানে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে করোনা আক্রান্ত মুমূর্ষু রোগী কে প্লাজমা দিতে এগিয়ে আসেন।

আজ উক্ত ব্যক্তির শরীরে ডাঃমঞ্জুরুল এর প্লাজমা খুলনা মেডিকেল কলেজ এর ইথিকাল কমিটির অনুমোদন নিয়ে প্রয়োগ করা হয়েছে। উক্ত কাজে সহায়তা করেন খুলনা মেডিকেল কলেজ এর অধ্যক্ষ ডাঃআব্দুল আহাদ, পরিচালক ডাঃ মুন্সি রেজা সেকেন্দার, উপাধ্যক্ষ ডাঃ মেহেদী নেওয়াজ, করোনা ডেডিকেটেড হাসপাতালের সমন্বয়ক ডাঃ ফরিদ উদ্দিন আহমেদ, রক্ত পরিসঞ্চালন বিভাগের বিভাগীয প্রধান ডাঃ এস এম তুষার আলম, ডাঃশৈলেন্দ্রনাথ বিশ্বাস, ডাঃ অনল রায়, ডাঃ ফিরোজ, ডাঃ অনিক দেউরি ও ডাঃ সাইফ মানসুর।

রক্ত পরিসঞ্চালন বিভাগ পরিচালনা কমিটির সদস্য সচিব ডাঃ মোঃজিল্লুর রহমান তরুন, সংশ্লিষ্ট সকলকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল এর ব্লাড ব্যাংক এর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান। এছাড়া ডা: তন্ময় ও মেডিকেল টেকনোলজিস্ট রোকন সহ খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে কর্মরত সকল কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ জানিয়েছেন।