টুঙ্গিপাড়ায় প্রধান শিক্ষকের পদত্যাগ দাবিতে মানববন্ধন

0
442

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধিঃ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। বুধবার সকাল ১০ টায় উপজেলার বর্নি ইউনিয়নের বাশুড়িয়া সেনেরচর উচ্চ বিদ্যালয়ের সামনে প্রধান শিক্ষক প্রফুল্ল কুমার বিশ্বাসের পদত্যাগ দাবিতে এ মানববন্ধন কর্মসূচি পালন করে অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে বাশুড়িয়া থেকে সিংঙ্গীপাড়া বাজারে ঘন্টাব্যাপী মানববন্ধন করে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, পৌর মেয়র শেখ আহম্মেদ হোসেন মির্জা, ওসি এ এফ এম নাসিম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহ-জালাল ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের উপযুক্ত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলে শিক্ষার্থীরা মানববন্ধন প্রত্যাহার করেন।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বাশুরিয়া সেনেরচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রফুল্ল কুমার বিশ্বাস দীর্ঘদিন ধরে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের জিম্মি করে রেখেছে। সাবেক প্রধান শিক্ষক থাকাকালীন মেয়েদের কোন বেতন দিতে হতো না আর ছেলেদের বেতন ছিল ২৫ টাকা। কিন্তু প্রফুল্ল বিশ্বাস প্রধান শিক্ষক হওয়ার পরে ছেলে-মেয়েদের প্রতি মাসে ১শ টাকা বেতন দিতে হয়। এসএসসি টেস্ট পরীক্ষায় কেউ এক বিষয়ে ফেল করলে প্রধান শিক্ষককে টাকা না দিলে এসএসসি পরিক্ষায় বসতে দেয়া হয়না। শিক্ষার্থীরা অসুস্থতার কারণে ছুটির দাবি করলেও তাদের ছুটি দেননা। স্কুল থেকে চলে গেলে পরে ৫০-১শ টাকা দিতে হয় প্রধান শিক্ষককে। শিক্ষার্থীরা টাকা না দিলে অভিভাবক তুলে বাজে ভাষায় গালিগালাজ করে এবং স্কুলে আসলে তাদের বেঁধে রাখার হুমকি দেন। এছাড়া প্রতি বছর এসএসসি পরিক্ষায় সরকার নির্ধারিত ফি এর থেকে চার গুন বেশি টাকা আদায় করে নেন। এছাড়া মেয়েদের সাথে ও খারাপ আচরন করেন প্রধান শিক্ষক। তাই এই শিক্ষকের পদত্যাগ দাবি করছে শিক্ষার্থীরা। এছাড়া বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি খালিদ হোসেন জমাদ্দারের পদত্যাগ দাবি করেন তারা।
এবিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহ-জালাল বলেন,বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রধান শিক্ষকের পদত্যাগ দাবিতে মানববন্ধন করেছে। খবর পেয়ে উপজেলা চেয়ারম্যান, মেয়র, ওসি ও আমি ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের শান্ত করি। বিদ্যালয় বন্ধ থাকায় আজ (১৮ মার্চ) এবিষয় নিয়ে কোন সূরাহা করতে পারিনি। বিদ্যালয় খোলার পর এব্যাপারে অভিভাবক ও গন্যমান্য ব্যাক্তিদের নিয়ে বসা হবে। শিক্ষার্থীরা অনেক অভিযোগ দিয়েছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। অভিযোগ সত্য প্রমানিত হলে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করবেন বলে।
তবে এবিষয়ে প্রধান শিক্ষক প্রফুল্ল কুমার বিশ্বাসের মুঠোফেনে কল দিলে তিনি রিসিভ করেননি।