জীবন যেখানে যেমন

0
442

শেখ নাদীর শাহ্:


সাতক্ষীরার তালা উপজেলার বাইগুনী গ্রামের বাসিন্দা হতদরিদ্র আঃ সালাম বিশ্বাস (৭০)। দু ছেলে, ১ মেয়ে, স্ত্রী, বৌমা, নাতি- পুতি সহ মোট ১১জন সদস্য নিয়ে তার পরিবার। দু ছেলে জামাল উদ্দীন ও কামাল উদ্দীন পেশায় শ্রমিক। সম্প্রতি করোনা ভাইরাস প্রতিরোধে সরকার সকল পর্যায়ের মানুসকে ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। আর তাই আইনের প্রতি শ্রদ্ধা দেখাতেই না খেয়ে অসহায় জীবনযাপন করতে হচ্ছে পরিবারটিকে।

সরেজমিনে আজ (২৮ মার্চ) দুপুরে আঃ সালাম বিশ্বাসের বাড়িতে গিয়ে বাকরুদ্ধ হয়ে পড়েন এ পতিবেদক। বাড়ির ভেতর প্রবেশ করেই চোখে পড়ে মাটির তৈরি টালির ঘর অনেকগুলো বাঁশের খুটির ধরায় কোন ভাবে টিকে আছে । পাশের অন্য একটি পলিথিন এর খুপড়ি ঘরের ভেতর থেকে ২ টি শিশু ভাঙ্গা গলায় বার বার বলছে এ মা ভাত দে , ভাত দে (মনে হয় সকাল থেকেই কিছু খাওয়া হয়নি তাদের) । এমন সময় পাশের বাড়ি থেকে এক থাল ভাত ও অল্পপরিমাণ সবজি নিয়ে বাড়ির ভেতর গৃহকর্তা আঃ সালাম এ প্রবেশ। তা দেখেই কিছুটা শান্ত হলো ভাত চাওয়া বাচ্চা দুটো।

এবার নিজেকে সামলে বয়োবৃদ্ধ আঃ সালাম ও তাঁর স্ত্রীর সাথে কথা বলার চেষ্টা। বাড়িতে ভাত না থাকা ও নানা প্রশ্নের জবাবে তারা এ প্রতিবেদককে বলেন, দ্যাশে কি যেন এক রোগ আয়িসে তাই ভয়তে সকগুলি বাড়ি থাকতিছি। ভাইরাস এর কারনে ছাবালগের কোন কাজ নেই। তাই ঘরে কোন চালও নেই। ছোট বাচ্ছা দু,টো তো আর বোঝেনা উরা খিদিতি ছটফট করতিলো তাই উগি জন্যি পাশের বাড়ি কডা ভাত চাতি গিলাম।

আপনারা খেয়েছেন কিনা জানতে চাইলে মলিন মুখের কান্না ভাঙ্গা স্বরে উত্তর আসে, ঘরে চাল নেই বুলি কারোর খা হয়নি তবে ছাবাল দুটো আজ কাজে গেছে ফিরার সুমায় চাল (বাজার) নি আসপেনে। উরা আসলি সবাই একসাথে খাবানে।

তাদের এমন অবস্থার কথা কাউকে জানিয়েছেন কিনা জানতে চাইলে বলেন, বাবা আমরা গরীব মানুষ আমাগির মত মানষির খোঁজ কিডা নেবে ।

এ ব্যাপারে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন কে জানানো হলে তিনি বলেন, খাবারের প্যাকেট তৈরি চলছে। আগামীকাল অর্থাৎ রবিবার থেকে তা বিতারণ করা হবে।

বর্তমানে করোনা ভাইরাস প্রতিরোধে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। তাছাড়া বিনা প্রয়োজনে কাউকে ঘর থেকে না বের হওয়ার কথাও বলেছেন এমন পরিস্থিতে শ্রমজীবি সালামদের কোন কাজনেই, তাই ঘরে খাবারও নেই। যার ফলে তাদের ঘরের ছোট্ট শিশু থেকে শুরু করে পরিবারের প্রত্যেককেই থাকতে হচ্ছে অর্ধহারে,অনাহারে। তাই আমাদের যার যেটুকু সামর্থ আসুন সবাইমিলে আমাদের আশপাশের সালামদের দিকে সহযোগিতার হাত বাডাই। আমাদের সামান্য সহযোগিতা হয়তো তাদের স্বাভাবিক জীবনযাপনে কিছুটা হলেও কাজে আসবে।