জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

0
338

তথ্য বিবরণী:
‘কন্যাশিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’ এই প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে জাতীয় কন্যাশিশু দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে শিশু সুরক্ষা জোট ও খুলনা জেলা মহিলা অধিদপ্তর যৌথভাবে বৃহস্পতিবার সকালে খুলনা সিএসএস আভা সেন্টারে একশর অধিক কন্যা শিশুর জীবনের অভিযাত্রার আলেখ্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।
প্রধান অতিথি জেলা প্রশাসক বলেন, নারী অগ্রযাত্রায় বাংলাদেশ রোল মডেল। আজকের কন্যাশিশু আগামী দিনের নারী। তাই প্রতিটি কন্যাশিশুর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা সকলের কর্তব্য। সরকার শিশুসহ বিশেষ করে কন্যাশিশুদের কল্যাণে কাজ করে যা”্ছ।ে এ লক্ষে সরকার কন্যাশিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টিসহ পরিপূর্ণ বিকাশে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। তিনি বলেন, অভিভাবকদের সচেতনতার অভাবে অনেক সময় কন্যাশিশুদের একটি অংশ বাল্যবিয়ের শিকার হয়। তাই বাল্যবিবাহ বন্ধ করতে হবে। একজন শিক্ষিত মা তার সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে পারেন। ১৮ বছরের আগে কোন কন্যাশিশুকে বিবাহ দেওয়া যাবে না।
খুলনা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ইশরাত জাহান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোঃ মতিয়ার রহমান ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল আলম প্রমুখ। স্বাগত জানান খুলনা শিশু সুরক্ষা জোটের সদস্য সচিব সুরভী বিশ^াস। অনুষ্ঠানে একশর অধিক কন্যা শিশু অংশগ্রহণ করে।