ছাড়পত্র বাতিল করার পরও কালিয়ায় ইটের ভাটার কার্যক্রম অব্যাহত

0
301

নিজস্ব প্রতিবেদক
নড়াইলের কালিয়া উপজেলার কুলসুরে শুভ্র সাহার মালিকানাধীন সিটি ব্রিকস’র ছাড়পত্র বাতিল হওয়ার পরও কার্যক্রম অব্যাহত রয়েছে। নিষিদ্ধ এলাকায় ব্রিক ফিল্ড স্থাপন করায় পরিবেশ অধিদপ্তর এ ভাটার ছাড়পত্র বাতিল করে। এখানে ইটের ভাটার কার্যক্রম চলায় পরিবেশ এবং শহীদ এখলাস উদ্দীন আহম্মদ বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ বিঘœ হবে।
কুলসুর মৌজায় লিজ বিহীন দেবোত্তর সম্পত্তিতে ২০১২ সাল থেকে নিউ সিটি ব্রিকস নামে একটি ভাটা গড়ে ওঠে। আর্ড ফাউন্ডেশন পরিবেশ দুষণকারী এ ভাটা বন্ধের জন্য পরিবেশ অধিদপ্তরে আবেদন করে। পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন ২০১৮ সালের ৯ জানুয়ারি উল্লিখিত ভাটার ছাড়পত্র বাতিল করে। দাপ্তরিক পত্রে তিনি উল্লেখ করেন ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ভাটাটি নিষিদ্ধ এলাকায় অবস্থিত। স্থানীয় সূত্র বলেছে তারপরও এ মৌসুমে সিটি ব্রিকস’র ইট প্রস্তুত চলছে। আগামী মাসে ইট পোড়ানোর কাজ শুরু হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা এ প্রতিবেদককে জানান সিটি ব্রিকস’র লাইসেন্স ছিল, তারা তা নবায়ন করেনি। পরিবেশ অধিদপ্তর ইচ্ছা করলে ভাটার কার্যক্রম বন্ধ করতে পারে। উচ্চ আদালতের কোনও নির্দেশনা পেলে সিটি ব্রিকস’র কার্যক্রম বন্ধ করা হবে বলে তিনি জানিয়েছেন।