খুলনা-যশোর অঞ্চলের ৯ পাটকলে আগামীকাল থেকে আমরণ অনশন

0
218

নিজস্ব প্রতিবেদক: পাটখাতে প্রয়োজনী অর্থবরাদ্দ, বকেয়া মজুরী ও বেতন পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবীতে খুলনা-যশোর অঞ্চলের ৯ রাষ্ট্রায়ত্ত পাটকলে বিক্ষোভ ও সমাবেশ কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ- নন সিবিএ সংগ্রম পরিষদের ডাকে ৬ দিনের কর্মসূচির ৫ম দিনে রবিবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকায় রাষ্ট্রায়ত্ত পাটকলে এ কর্মসূচি পালন করে প্রায় অর্ধলাখ শ্রমিক-কর্মচারী।
পাটখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দ, বকেয়া মজুরী-বেতন পরিশোধ, মজুরী কমিশন কার্যকর ও প্রতি সপ্তাহের মজুরী প্রতি সপ্তাহে প্রদানসহ ১১ দফা দাবীতে গত ১৭ নভেম্বর ৬ দিনের কর্মসূচির ডাক দেয় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। গত ২৫ নভেম্বর থেকে কর্মসূচি শুরু করে রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা। এ কর্মসূচির ৫ম দিনে গতকাল রবিবার সকাল ৯টায় খালিশপুর শিল্প এলাকার ক্রিসেন্ট, প্লাাটিনাম, খালিশপুর, দিঘলিয়ার ষ্টার, আটরা শিল্প এলাকার আলীম, ইষ্টার্ণ এবং নওয়াপাড়া শিল্প এলাকার জেজেআই জুট মিলের শ্রমিকরা নিজ নিজ কর্মস্থাল ত্যাগ করে। সকাল সাড়ে ৯টায় স্ব স্ব মিল গেটের সমবেত হয়। পরে খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকার শ্রমিকরা বিক্ষোভ করে। সকাল ৯ টা থেকে বেলা ১১টা পর্যন্ত মিলের উৎপাদন সম্পূর্ণ বন্ধ রেখে এ কর্মসূচি পালন করে শ্রমিকরা।
কর্মসূচি চলাকালে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। খালিশপুরস্থ ক্রিসেন্ট,্ প্লাটিনাম,খালিশপুর, দিঘলিয়ার ষ্টার জুট মিল গেটে অনুষ্ঠিত পৃথক সমাবেশে বক্তৃতা করেন রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক মোঃ মুরাদ হোসেন, মোঃ সোহরাব হোসেন, প্লাটিনাম মিলের সিবিএ সভাপতি শাহানা সারমিন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির খান, খালিশপুর জুট মিল সিবিএর সভাপতি আবু দাউদ দ্বীন মোহাম্মদ, সাধারণ সম্পাদক ইব্রাহীম শেখ, শ্রমিক নেতা কাওসার আলী মৃধা, মোঃ খলিলুর রহমান, সেলিম আকন, মনিরুল ইসলাম শিকদার, মোঃ আবু হানিফ, মোঃ তরিকুল ইসলাম, মিজানুর রহমান ও মিন্টু মিয়া, ষ্টার জুট মিলের সিবিএ’র সভাপতি মোঃ বেল্লাল মল্লিক, সিবিএ’র সাধারণ সম্পাদক আঃ মান্নান, আবু হানিফ, গাজী জিয়াউর রহমান। আটরা শিল্পাঞ্চল এলাকার আলীম ও ইষ্টার্ণ জুট মিলের সমাবেশ আলীম জুট মিলের সিবিএ সভাপতি সাইফুল ইসলাম লিঠু, সাধারণ সম্পাদক আঃ হামিদ সরদার, মুজিবর রহমান, মকবুল হোসেন, ইষ্টার্ন জুট মিলের মোঃ আলাউদ্দীন, এস এম জাকির হোসেন, তবিবর রহমান, আলমগীর হোসেন, সিরাজুল ইসলাম লিয়াকত হোসেন।
সমাবেশে বক্তারা বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক কর্মচারীদের বকেয়া-মজুরী পরিশোধের জন্য ১’শ কোটি টাকা প্রদান করা হলেও মূল দাবি মজুরী কমিশন বাস্তবায়ন। এ দাবি পূরণ না হওয়া পর্যন্ত রাজপথ থেকে শ্রমিকরা ঘরে যাবে না বলে ঘোষণা দেন শ্রমিক নেতারা। আগামী ১০ ডিসেম্বর দুপুর ৩টা থেকে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের মূল ফটকের সামনে আমরণ অনশন কর্মসূচিতে অংশ নেয়ার জন্য সকল শ্রমিক-কর্মচারীদের প্রতি আহবান জানান সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা।