খুলনা কলেজিয়েট স্কুলে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক সভা

0
262

খবর বিজ্ঞপ্তি:

নগরীর সোনাডাঙ্গা আবাসিক এলাকায় অবস্থিত ঐতিহ্যবাহী খুলনা কলেজিয়েট স্কুলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) নির্দেশ মোতাবেক মঙ্গলবার সকাল ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক সাক্ষাৎকার কর্মসূচি অনুষ্ঠানে সাক্ষাৎকার গ্রহণ ও সংরক্ষণ, ভিডিও চিত্র ধারণ ও স্থিরচিত্র সংগ্রহ এবং ‘বঙ্গবন্ধু’ ভিত্তিক এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার প্রদানপর্বে অত্র বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক মুক্তিযোদ্ধা নিতাই পদ পাল ও মুক্তিযোদ্ধার নিকটজনের সাক্ষাৎকার অংশে মুক্তিযোদ্ধা মরহুম মির্জা খয়বার হোসেনের কন্যা খুরশিদা আক্তার চম্পা এবং প্রত্যক্ষদর্শী হিসেবে সাক্ষাৎকার প্রদান করেন সরকারি বি এল কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ভার্গব ব্যানার্জী।

এসব সাক্ষাৎকার গ্রহণ করে অত্র বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে তামান্না সুলতানা সীমা, মারইয়াম মিতু, রামালিনা মারান্ডী, তীর্থ সাহা, শাহিন শিকদার, নবীউর রহমান, সোহান বিশ্বাস এবং সংরক্ষণ করে ভূমি, ইভা, কৃতি, জীম, ইসরাত, পিংকি, নাজমুল। ভিডিওচিত্র ধারণ ও স্থিরচিত্র সংগ্রহ করে পূজা গাইন, রায়না, শ্রেয়া ও শাহরিয়ার। সাক্ষাৎকার গ্রহণে সহায়তা করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা মাবিয়া খাতুন, নাহিদুননূর, মোঃ এনামুল হক, তপন কুমার রায়, মোঃ হাতেম শেখ। আর ভিডিও চিত্র ধারণ ও স্থিরচিত্র সংগ্রহে সহায়তা করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মাহমুদ হাসান, মোঃ আবু শাহীন, সৈয়দ খায়রুল আলম, মোঃ মঞ্জুরুল আলম রাকিব। কর্মসূচি চলমান অবস্থায় আকস্মিক বিদ্যালয় পরিদর্শনে আসেন থানা মাধ্যমিক শিক্ষা অফিস কোতয়ালী থেকে একাডেমিক সুপারভাইজার মাহবুবা নাসরিন কেয়া। তিনি কমলমতি শিক্ষার্থীদের এ কর্মকা-ে সন্তোষ প্রকাশ করেন।

এ সময়ে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষিকা মিনু রানী ম-ল। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কাজি আনারুল হাসান ও সহকারী শিক্ষক মোঃ হাদিউজ্জামান। সমগ্র অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ রিজাউল করিম। সাক্ষাৎকার শেষে বিদ্যালয়ের সংগীত শিক্ষিকা পরমা ঢালীর পরিচালনায় ও ৭ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় ‘বঙ্গবন্ধ’ু ভিত্তিক এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে কর্মসূচি শেষ হয়।