খুলনায় দু’টি শহীদ স্মৃতিফলক উন্মোচন

0
458

নিজস্ব প্রতিবেদক : খুলনার ডুমুরিয়ার আন্দুলিয়া উত্তরপাড়া মসজিদ প্রাঙ্গণ ও বটিয়াঘাটায় চিহ্নিত বধ্যভূমিতে নির্মিত শহীদ স্মৃতিফলক উন্মোচন করা হয়েছে। রবিবার বেলা সাড়ে ১১টায় ডুমুরিয়ার আন্দুলিয়া উত্তরপাড়া মসজিদ প্রাঙ্গণে স্মৃতিফলক উন্মোচন করেন জাদুঘরের ট্রাস্টি কবি তারিক সুজাত এবং বটিয়াঘাটায় স্মৃতিফলক উন্মোচন করেন ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট’র সভাপতি বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন।
১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট কর্তৃক বাস্তবায়িত ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় পরিচালিত গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র কর্তৃক শহীদ স্মৃতি ফলক দুটি নির্মিত। এ সময় তাঁরা উপস্থিত সুধী সমাবেশে যোগদান করে বক্তব্য রাখেন।
তারিক সুজাত তাঁর বক্তব্যে জানান, তিনি গর্বিত এ ধরণের একটি মহান কর্মসূচির অংশ হতে পেরে। বাংলাদেশের গণহত্যা বিষয়ে আরো কাজ হওয়া প্রয়োজন বলে তিনি মনে করেন।
বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন জানান, ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর দেশের একমাত্র গণহত্যা-নির্যাতন বিষয়ক জাদুঘর। যা একটি ট্রাস্টের মাধ্যমে পরিচালিত হচ্ছে। এই ট্রাস্টের অধীনে দীর্ঘদিন ধরে ফলক নির্মাণ কর্মসূচি বাস্তবায়ন করছে বিভিন্ন সুধীজনের চাঁদার মাধ্যমে। তিনি কর্মসূচিটি বাস্তবায়নের পথে সৃষ্ট প্রতিবন্ধকতার কথা উল্লেখ করেন এবং কর্মসূচীটিকে প্রকল্প হিসেবে গ্রহণ করার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে সাধুবাদ জানান।