খুলনায় ঘূর্ণিঝড় বুলবুলে প্রায় ৪৭ হাজার ঘরবাড়ী ক্ষতিগ্রস্ত : দুইজনের মৃত্যু

0
280

নিজস্ব প্রতিবেদক:
খুলনায় রবিবার ভোরে প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ‘বুলবুল’র আঘাতে ৯টি উপজেলার ৪৭ হাজার ২৭৫টি ঘরবাড়ী ক্ষতিগ্রস্ত হয়েছে। পানিতে তলিয়ে গেছে পাঁচ শতাধিক পুকুর ও মাছের ঘের। বিভিন্ন উপজেলায় ভেঙে গেছে বেড়িবাঁধ। গাছ চাপা পড়ে দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার খুলনা জেলা প্রশাসনের ত্রাণ শাখা সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
জেলা প্রশাসনের ত্রাণ শাখা জানায়, ঘূর্ণিঝড় বুলবুলে খুলনার ৯টি উপজেলায়ই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এসকল উপজেলার ৬৮টি ইউনিয়নের ২ লাখ ৯৭ হাজার ৫০০ জন লোক ক্ষতিগ্রস্ত। এতে ৯টি উপজেলার ৪৭ হাজার ২৭৫টি ঘরবাড়ী বিধ্বস্ত হয়েছে। যার মধ্যে আংশিক বিধ্বস্ত হয়েছে ৩৭ হাজার ৮২০টি ও সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে ৯ হাজার ৪৫৫টি। আর দাকোপ ও কয়রা উপজেলায় গাছ চাপায় দুইজনের মৃত্যু হয়েছে। যার তালিকা ইতোমধ্যে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে সূত্রটি জানিয়েছে।
একাধিক সূত্র জানায়, ঘূর্ণিঝড়ে খুলনার কয়রা ও দাকোপ উপজেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দুই কয়েক হাজার গাছপালাও পড়ে গেছে। মহানগরেও অনেক বাড়িঘর ও গাছপালা ভেঙে গেছে। গাছ পড়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে আরও অনেক সড়কে।
অন্যদিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তা-বে রবিবার খুলনায় গাছচাপা পড়ে নারীসহ দুই জনের মৃত্যু হয়েছে। নিহত দুইজন হলেন- খুলনার দাকোপ উপজেলার দক্ষিণ দাকোপ গ্রামের সুভাষ ম-লের স্ত্রী প্রমিলা ম-ল (৫২) ও খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটি গ্রামের আলমগীর হোসেন (৩৫)।
দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল ওয়াদুদ জানান, শনিবার (৯ নভেম্বর) রাতে প্রমীলা দক্ষিণ দাকোপ সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারে ছিলেন। সকাল ৯টা-সাড়ে ৯টার দিকে নিজের বাড়িতে যান তিনি। সেসময় একটি গাছ তার উপরে পড়লে প্রাণ হারান প্রমীলা।
এদিকে দিঘলিয়া থানার ওসি মঞ্জুর মোর্শেদ জানান, দিঘলিয়া উপজেলার সেনহাটি গ্রামে সকাল ৯টার দিকে বাসার পাশে অবস্থান করছিলেন আলমগীর হোসেন। এসময় একটি সজনে গাছ ভেঙে তার ওপরে পড়লে আহত হন তিনি। স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে দিঘলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে অবস্থার অবনতি হলে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। তিনি আরও জানান, একই গ্রামে গাছ পড়ে আবদুর রহমান নামে এক ব্যক্তি আহত হয়েছেন।