খুলনায় এই প্রথম বাড়ের মতো হতে যাচ্ছে ভারতীয় মালহার উৎসব

0
558

নিজস্ব প্রতিবেদক:
সহকারী ভারতীয় হাই কমিশন ও উদীচী শিল্পীগোষ্ঠী যৌথভাবে খুলনায় এই প্রথম বারের মতো ‘মালহার উৎসব’ এর আয়োজন করতে যাচ্ছে। ২৮ জুলাই (রোববার) মহানগরীর নতুন বাজার সিএসএস আভা সেন্টারে সন্ধ্যায় অনুষ্ঠিতব্য এই উৎসবে প্রখ্যাত দুই ভারতীয় বাদকশিল্পী পারফরম করবেন। উৎসবকে সামনে রেখে বুধবার বিকেলে আয়োজিত এক প্রেসব্রিফিং এ খুলনাস্থ সহকারী ভারতীয় হাই কমিশনার শ্রী রাজেশ কুমার রায়না মালহার উৎসবের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করে বলেন, খুলনার সংস্কৃতি অনুরাগীরা ছাড়াও বিভিন্ন শ্রেনী পেশার বিশিষ্ট জনেরা এই উৎসবে যোগ দেবেন।
শ্রী রায়না জানান, ভারতের সুপরিচিত সারদবাদক পন্ডিত দেবজ্যোতি বোস ও তবলাবাদক পন্ডিত শুভংকার ব্যানার্জি খুলনার মালহার উৎসবে যোগ দিচ্ছেন। মালহার উৎসব হচ্ছে বাদ্যযন্ত্রে শাস্ত্রীয় রাগ সৃষ্টির মাধ্যমে বৃষ্টিকে স্বাগত জানানো। ভারতের সুপরিচিত শিল্পীদের উপস্থাপনায় এই উৎসব খুলনার মানুষের জন্য একটি সেরা উপহার। যারা শাস্ত্রীয় সংগীত ভালোবাসেন তাদের জন্য এটি হতে পারে অন্যতম শিক্ষণীয় বিষয়। খুলনাকে লোক ও শাস্ত্রীয় সংগীতের রাজধানী মনে করেই এ অঞ্চলের সংস্কৃতিমনা মানুষের জন্যে এই উৎসবের আয়োজন করা হয়েছে।
প্রেসব্রিফিং এ শ্রী রায়না প্রখ্যাত দুই বদকশিল্পী পন্ডিত শুভংকর ব্যানার্জি ও পন্ডিত দেবজ্যোতি বোস এর পরিচয় তুলে ধরে বলেন, পন্ডিত শুভংকর ব্যানার্জি শান্ত্রীয় তবলা বাদক হিসেবে দক্ষ পন্ডিত শুভংকর ব্যানার্জি কে ভারতীয় সংগীতে মশাল বাহক হিসেবে মনে করা হয় তার মেধাবী ও নানামুখি সংগীত কৌশলের জন্যে। তার অনবদ্য পারফরমেন্স তাকে ভারতসহ বিশ্বব্যাপী ব্যাপক খ্যাতি ও সম্মান এনে দিয়েছে। ভারতের বিশিষ্ঠ সংগীতশিল্পী ও নৃত্যশিল্পীদের অন্যতম জনপ্রিয় তবলাশিল্পী হিসেবে তিনি সমাদৃত। ‘নোবেল শান্তি পুরস্কার কনসার্ট’, ‘ব্রাজিলে ফেস্টিভেল অব ইন্ডিয়া’, দক্ষিণ আফ্রিকায় ‘জাপানের এশিয়ান ফ্যান্টাসি কনসার্ট’ লন্ডনে সিম্ফনী অর্কেস্টা’ এগুলো সকলের কাছে গ্রহণযোগ্য হয়েছে।
আর টনি নামে পরিচিত পন্ডিত দেবজ্যোতি বোস ১৯৬২ সালের ২০ ডিসেম্বর কোলকাতায় একটি সংগীত সমাদৃত পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি বোস পরিবারের চতুর্থ প্রজন্মের সংগীতজ্ঞ। তার প্রোপিুামহ শ্রী অক্ষয় কুমার বোস বর্তমান বাংলাদেশের যশোরের পঙ্কবিল এলাকার জমিদার ছিলেন। তবলার প্রতি তার অনুরক্ত পবর্তী প্রজন্মে প্রবাহিত হয়েছে। শিল্পী দেবজ্যোতি তবলা এবং সরদের রেক্টিয়াল একটানা মিশিয়ে ফেলতে পারেন।
ভারতসহ অনেক দেশের বিখ্যাত সংগীত উৎসবে পারফরম করেছেন পন্ডিত দেবজ্যোতি। এর মধ্যে ডেভার লেন মিউজিক কনফারেন্স কোলকাতা, সারদ উৎসব দিল্লী, তানসেন সমারোহ গোয়ালির, পরম্পরা কনসার্ট আইসিসিআর দিল্লীসহ স্থান রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং এশিয়ার গুরুত্বপূর্ণ শহরে পারফর করেছেন এই বিখ্যাত শিল্পী পন্ডিত দেবজ্যেতি।
পরে সহকারী ভারতীয় হাই কমিশনার গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উদীচীর খুলনা শাখার সভাপতি সুখেন রায় ও সাধারণ সম্পাদক কাজল বিশ্বাস উপস্থিত ছিলেন।