খুলনার শিববাড়ী মোড়ে শিক্ষার্থীদের জমায়েত বৃহস্পতিবার দুপুর ১টায়

0
1739

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় আন্দোলনরত ক্ষুদে শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে এবং নিরাপদ সড়কের দাবিতে আগামীকাল বৃহস্পতিবার খুলনায় মানববন্ধন কর্মসূচি পালন করবে সাধারণ শিক্ষার্থীরা। দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নগরীর শিববাড়ী মোড়ে এ কর্মসূচি পালন করা হবে।
বুধবার খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনারের কাছে লিখিত আবেদন করে শিববাড়ী মোড়ে মানববন্ধনের অনুমতি পেয়েছে সাধারণ শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের পক্ষে আবিদ ফয়সাল নামের এক ছাত্র স্বাক্ষরিত আবেদনপত্রে তারা উল্লেখ করেন, সড়ক দুর্ঘটনা নিয়ে শান্তিপূর্ণভাবে খুলনার শিববাড়ী মোড়ে আনুমানিক ৩০০ লোকের একটি জমায়েত করতে চান। যাতে খুলনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।
শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে- বেপরোয়া ড্রাইভারকে ফাঁসি দিতে হবে এবং এই শাস্তি সংবিধানে সংযোজন করতে হবে। শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটওভার ব্রিজ বা বিকল্প নিরাপদ ব্যবস্থা নিতে হবে। প্রত্যেক সড়কের দুর্ঘটনাপ্রবণ এলাকাতে স্পিড ব্রেকার দিতে হবে। সড়ক দুর্ঘটনায় নিহত ছাত্র-ছাত্রীদের দায়ভার সরকারকে নিতে হবে। শিক্ষার্থীরা বাস থামানোর সিগন্যাল দিলে, থামিয়ে তাদের বাসে তুলতে হবে। শুধু ঢাকা নয়, সারাদেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা করতে হবে। ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ ও লাইসেন্স ছাড়া চালকরা গাড়ি চালাতে পারবে না। বাসে অতিরিক্ত যাত্রী নেয়া যাবে না। নির্দিষ্ট বয়সসীমা ছাড়া ড্রাইভার হিসাবে গাড়ী চালানো যাবে না। জেব্রা ক্রসিং দিতে হবে, ট্রাফিক পুলিশের সচেতনতা, কাজের প্রতি দায়িত্ব বাড়াতে হবে। পরিবহনে যৌন হয়রানি বন্ধ করতে হবে এবং এটিকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে শাস্তি প্রদান করতে হবে। গুরুত্বপূর্ণ রাস্তায়, স্কুল, কলেজ হাসপাতালের সামনেও সকল প্রকার গাড়ীর স্পিড লিমিট থাকতে হবে। নির্দিষ্ট সংখ্যক লাইসেন্সপ্রাপ্ত ইজিবাইক ছাড়া খুলনার রাস্তায় ইজিবাইক চলবে না। যেখানে সেখানে গাড়ি পার্ক করা যাবে না। উচ্ছৃঙ্খলভাবে মোটরসাইকেল আরোহীদের জরিমানাসহ শাস্তি প্রদান করতে হবে।