খুলনার যুগ্ম জজ আদালত পাইকগাছায় স্থানান্তরের আদেশ সংবিধান বিরোধী

0
424

নিজস্ব প্রতিবেদক
বিভাগীয় শহর খুলনা থেকে যুগ্ম জেলা জজ আদালত পাইকগাছায় স্থানান্তর হলে ন্যায় বিচার ব্যাহত হবে। দক্ষ আইনজীবীর অভাবে ভুক্তভোগীরা আইনী সহায়তা থেকে বঞ্চিত হবে। আইনজীবী সমিতি প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে এ সিদ্ধান্ত বাতিলের দাবি তুলবে।
গতকাল দুপুরে আইনজীবী সমিতির বঙ্গবন্ধু হল মিলনায়তনে আইনজীবী সমিতি পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি এ্যাডঃ মোঃ সাইফুল ইসলাম এ দাবি তোলেন। তিনি বলেন, সংবিধানের অষ্টম সংশোধনিতে সকল উপজেলা আদালত প্রত্যাহার করা হলেও পাইকগাছা ও কয়রা উপজেলা আদালত প্রত্যাহার করা হয়নি। ২০০৯ সালের ২০ এপ্রিল সাধরণ সভার সিদ্ধান্ েএ দু’টি উপজেলা থেকে আদালত প্রত্যাহারের দাবি করা হয়। আর এ দাবিতে গত ৫ মার্চ জেলা আইনজীবী সমিতির আহ্বানে শহীদ এ্যাডঃ মঞ্জুরুল ইমাম সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করে। যুগ্ম জজ আদালত পাইকগাছায় স্থানান্তরকে সংবিধান পরিপন্থী বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়। যুগ্ম জেলা জজ আদালত খুলনায় রাখার দাবিতে আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডঃ কাজী বাদশা মিয়াকে আহ্বায়ক, সাবেক সভাপতি শেখ সোহরাব হোসেন, এস আর ফারুক, শেখ আব্দুল আজিজ, পারভেজ আলম খান, বর্তমান সভাপতি মোঃ সাইফুল ইসলামকে সদস্য ও আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক কে এম ইকবাল হোসেনকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়।
সংবাদ সম্মেলনে সমিতির সাবেক সভাপতি কাজী বাদশা মিয়া, শেখ সোহরাব হোসেন, এস আর ফারুক, শেখ আব্দুল আজিজ, পারভেজ আলম খান, বর্তমান সাধারণ সম্পাদক কে এম ইকবাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক মোঃ আইয়ুব আলী শেখ, বিজন কৃষ্ণ মন্ডল, পিপি মোঃ এনামুল হক, বঙ্গবন্ধু আইনজীবী সমিতি, খুলনার সদস্য সচিব এস এম তারিক মাহমুদ তারা, নব কুমার চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।