খুলনার নবনির্মিত রেলস্টেশন থেকে ট্রেন ছাড়বে রোববার

0
514

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল রোববার ‘চিত্রা এক্্রপ্রেস’ নামের প্রথম ট্্েরনটি ছেড়ে যাওয়ার মধ্য দিয়ে খুলনার আধুনিক রেলস্টেশনের থেকে ট্রেন যাত্রা শুরু হ”েছ। এদিন সকাল সাড়ে ৮ টায় ট্্েরনটি খুলনা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। চলতি বছর ৩ মার্চ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনাবাসীর বহুল প্রত্যাশীত দৃষ্টি নন্দন রেল স্টেশনটি উদ্বোধন করেন।

নির্মাণ প্রকল্পের পরিচালক ও বিভাগীয় প্রকৌশলী মো. রিয়াদ আহমেদ শুক্রবার সাংবাদিকদের জানান, ‘আমরা স্টেশনের আনুষঙ্গিক সব কাজ শেষ করেছি। ২৫ নভেম্বর রোববার সকাল সাড়ে ৮টায় নবনির্মিত এ স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে চিত্রা এক্সপ্রেস। আর এর মাধ্যমেই নতুন স্টেশন থেকে রেল চলাচল শুরু হবে।
আধুনিক রেলস্টেশন বাস্তবায়ন হওয়ায় খুশি খুলনাবাসী। তারা বলছেন, নবনির্মিত রেলস্টেশন হওয়ায় যাত্রীসেবার মান বেড়ে যাবে। ব্রিটিশ আমলে নির্মিত খুলনার পুরনো রেলস্টেশনে ট্রেনে যাত্রী ওঠা-নামাসহ নানা ধরনের ভোগান্তি ছিলো। আধুনিক এ রেলস্টেশনটি চালু হলে সে ভোগান্তি আর থাকবে না।

সরেজমিনে দেখা গেছে, খুলনার পাওয়ার হাউস মোড়ের আধুনিক রেলস্টেশনে এখন সাজ সাজ রব বিরাজ করছে। স্টেশন ভবনের সামনে লাগানো হয়েছে ফুলসহ নানা রকমের গাছ। প্লাটফর্মে প্রতিদিনই উৎসুক মানুষ আসছেন। তুলছেন সেলফি। ইতোমধ্যে রেললাইন ও রেলস্টেশন নির্মাণসহ সব ধরনের কাজ শেষ হয়েছে। এখন চলছে স্টেশন ভবন সজ্জিতকরণের কাজ। পুরানো স্টেশনের মেশিনপত্র ও সরঞ্জাম নতুন স্টেশনে আনা হ”েছ। রোববার ট্রেন চালু হওয়ার জন্য আনুষঙ্গিক সব কাজ শেষের পথে।

আধুনিক রেলস্টেশন চালু হলে খুলনার সঙ্গে বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ আরও সহজ হবে। সেইসঙ্গে ভারতের যাত্রীদের খুলনা স্টেশনেই ইমিগ্রেশন ও চেকিংসহ সব ভ্রমণ প্রক্রিয়া সম্পন্ন এবং ভাড়া কমানোর বিষয়েও দু’দেশের মধ্যে আলোচনা করে নিরাপদ ও সহজ যাত্রার দ্বার উন্মোচন করা হবে। এ স্টেশনে একসঙ্গে ৬টি ট্রেন প্রবেশ এবং বের হওয়ার ব্যব¯’া থাকায় প্রতিদিন প্রায় ৯ থেকে ১০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।