খুবিতে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনের ২য় দিনে ৫০টি গবেষণা নিবন্ধ উপস্থাপন

0
271

খবর বিজ্ঞপ্তি: শুক্রবার সকাল সাড়ে ৯টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ফার্মেসী ডিসিপ্লিন এবং ফাইটোকেমিক্যাল সোসাইটি অব ইউরোপের আয়োজনে ন্যাচারাল প্রোডাক্টস ফর হেল্দি লিভিং (স্বাস্থ্যকর জীবন ধারণের জন্য প্রাকৃতিক পণ্য) শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে প্যারালাল সেশনে ৫০টি গবেষণা নিবন্ধ উপস্থাপন করা হয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্ডান, রুমানিয়া, মালয়েশিয়া, ভারতসহ ১০টি দেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিজ্ঞানী এই সম্মেলনে যোগ দিচ্ছেন। ১৩ টি সেশন অনুষ্ঠিত হয়। বিভিন্ন গবেষণা নিবন্ধে গবেষক বিজ্ঞানীবৃন্দ তাদের সংশ্লিষ্ট বিষয়ে গবেষণালব্ধ পেপারে নতুন নতুন তথ্য-তত্ত্ব ও উপাত্ত উপস্থাপন করেন। গবেষকবৃন্দ প্রাকৃতিক উৎস থেকে আহরিত উপাদানে তৈরি ওষুধে ক্যান্সারসহ বিভিন্ন রোগ নিরাময়ের আশাবাদ ব্যক্ত করেন।
দ্বিতীয় দিনের সেশনে ভারতের আসাম ইউনিভার্সিটির ড. অনুপম ডি তালুকদার, লিভার পুল জন মুরস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সত্য সরকার, জর্ডান ইউনিভার্সিটির প্রফেসর মোহাম্মদ এস মোবাররক, ভারতের যাদবপুর ইউনিভার্সিটির প্রফেসর পুলক কে মুখার্জি, আসাম ইউনিভার্সিটির প্রকাশ রায় চৌধুরী, যুক্তরাষ্ট্রের মিসিসিপি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মোহাম্মদ ইলিয়াস, লিভার পুল জন মুরস বিশ্ববিদ্যালয়ের ড. লুৎফুন নাহার, মালয়েশিয়ার সায়েন্স ইউনিভার্সিটি টেনোলজির ড. নোরাজাহ বিনতি বাশার, আসাম ইউনিভার্সিটির অভিজিৎ মিত্রসহ প্রমুখ ৫০জন গবেষক-বিজ্ঞানী, শিক্ষাবিদ বিভিন্ন বিষয়ের উপর তাদের নিবন্ধ উপস্থাপন করেন। এর মধ্যে জর্ডান ইউনিভার্সিটির প্রফেসর মোহাম্মদ এস মোবাররক এন্টিক্যান্সার এজেন্ট হিসাবে গৌণ বিপাক উদ্ভিদের কার্যকরীতার উল্লেখ করে আশাবাদ ব্যক্ত করেন দুরারোগ্য ব্যাধি ক্যান্সার নিরাময়ে বিশ্বব্যাপী নানামুখী নিরন্তর গবেষণা চলছে। তবে আশার কথা প্রাকৃতিক উপাদান থেকে অনেকাংশে এই রোগ নিরাময়ের ওষুধের আশাব্যঞ্জক কার্যকরীতা পাওয়া যাচ্ছে। নিকট ভবিষ্যতে এর ভালো ফলাফল পাওয়া যাবে এটা আশা করা যায়। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ন্যাচারাল প্রডাক্ট স্টাডিজের পরিচালক প্রফেসর পুলক কে মুখার্জি তার গবেষণা নিবন্ধে ভারতবর্ষের প্রাচীন আয়ুর্বেদ চিকিৎসার বিভিন্ন প্রাকৃতিক উপাদান এবং বায়ো-ইকোনোমির সম্ভাবনার কথা তুলে ধরে এই ক্ষেত্রে নতুন নতুন শিল্প স্থাপন ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে উপর গুরুত্বারোপ করেন। প্রত্যেকটি নিবন্ধ উপস্থাপন শেষে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এছাড়াও আজ রাতে পোস্টার প্রেজেন্টেশন, পুরস্কার বিতরণ করা হয়। দক্ষিণ এশিয়ায় এই বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন এই প্রথম খুলনা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে।
আজ শুক্রবার আন্তর্জাতিক সম্মেলন শেষ হবে। বেলা সাড়ে ১২ টায় সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউনিমেড ইউনিহেল্থ ফার্মাসিটিক্যালস এর ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক হোসেন এবং যুক্তরাজ্যের জন মুরস বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী এবং বায়োমলিকুলার সায়েন্স স্কুলের পরিচালক ও ইউরোপের ফাইটোকেমিক্যাল সোসাইটির (পিএসই) সভাপতি প্রফেসর সত্য সরকার। সভাপতিত্ব করবেন এই আন্তর্জাতিক সম্মেলনের চিফ প্যাট্রন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।